১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

বিশ্বসেরা মেসি

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর এক দশকের আধিপত্যে ছেদ টেনে গতবার ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন লুকা মদরিচ।

ধারণা করা হয়েছিল, এবারও ফুটবল পাবে নতুন রাজা। কিন্তু সোমবার ইতালির মিলানের বিখ্যাত অপেরা হাউস লা স্কালায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ নাইটে ভার্জিল ফন ডাইক ও রোনাল্ডোকে হারিয়ে বিশ্বসেরার মুকুট পুনরুদ্ধার করলেন বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর মেসি। গত মৌসুমে লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে মুখ্য ভূমিকা রাখায় এবার ফেভারিট ছিলেন ফন ডাইক। কিন্তু সব জাতীয় দলের কোচ, অধিনায়ক ও নির্বাচিত সাংবাদিকদের ভোটে সর্বোচ্চ পয়েন্ট পেয়ে ২০১৯ সালের ‘ফিফা বেস্ট’ হলেন গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগায় সর্বোচ্চ গোল করা মেসি।

রেকর্ড ছয়বার ফিফার বর্ষসেরা হয়ে চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডোকে ছাড়িয়ে গেলেন তিনি। বর্ষসেরা কোচ ও গোলকিপারের পুরস্কার উঠেছে যথাক্রমে লিভারপুলের জুর্গেন ক্লপ ও আলিসন বেকারের হাতে। এছাড়া বর্ষসেরা নারী ফুটবলার নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের মেগান র‌্যাপিনো।

একনজরে সব পুরস্কার

সেরা পুরুষ খেলোয়াড় : লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা)

সেরা নারী খেলোয়াড় : মেগান র‌্যাপিনো (যুক্তরাষ্ট্র)

সেরা পুরুষ কোচ : জুর্গেন ক্লপ (লিভারপুল)

সেরা নারী কোচ : জিল এলিস (যুক্তরাষ্ট্র)।

সেরা পুরুষ গোলকিপার : আলিসন বেকার (লিভারপুল)

সেরা নারী গোলকিপার : সারি ফন ভিনেনডাল (আর্সেনাল/অ্যাটলেটিকো)

সেরা গোল (পুসকাস অ্যাওয়ার্ড) : দানিয়েল সোরি

ফিফা ফিফপ্রো বিশ্ব একাদশ : আলিসন, রামোস, ডি লিখট, ফন ডাইক, মার্সেলো, ডি জং, মদরিচ, হ্যাজার্ড, মেসি, রোনাল্ডো ও এমবাপ্পে।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network