২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

‘জলবায়ু পরিবর্তনে পদক্ষেপ না নিলে আমরা তোমাদের ক্ষমা করবো না’

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের বিরুদ্ধে রোববার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পদযাত্রা কর্মসূচিতে যোগ দেন হাজার হাজার মানুষ।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ‘এখনই পদক্ষেপ নাও’-স্লোগানে এ র‌্যালির আয়োজন করে রাইজ ফর ক্লাইমেট বেলজিয়াম। শুক্রবার থেকে একযোগে এ আন্দোলন শুরু হয়েছে। এদিন রাজপথে নামে প্রায় দেড়শতাধিক দেশের শিক্ষার্থীরা। খবর বিবিসির।

সুইডেনের গ্রেটা থানবার্গ নামের ১৫ বছর বয়সী এক স্কুলশিক্ষার্থী পরিবেশকর্মী এ আন্দোলনের সূত্রপাত করে।

এক আবেগঘন বক্তব্যে গ্রেটা বলে, ‘কোনো কিছুই ঠিক নেই। আমার এখানে থাকার কথা নয়। আমার থাকার কথা সমুদ্রের ওপারের একটি স্কুলে।

কিন্তু আপনারা আমাদের মতো ছোটদের কাছে এসেছেন আশার কথা শুনতে। এই সাহসটা হয় কী করে আপনাদের?’

‘আপনারা ফাঁকা বুলি শুনিয়ে আমার স্বপ্ন ও আমার শৈশব চুরি করেছেন,’ অভিযোগ করে গ্রেটা।

জলবায়ু পরিবর্তন বিষয়ে বিশ্বনেতাদের দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে গ্রেটা বলে, ‘আমরা আপনাদের ওপর নজর রাখব।’

‘স্কুলের আগে পরিবেশ’-এই মূলনীতি নিয়ে শুরু হওয়া এ আন্দোলন নানা দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে।

সোমবার জাতিসংঘ জলবায়ু সম্মেলনে এ বিষয়ে নিজের জোরালো অবস্থান তুলে ধরবেন সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। এ সম্মেলনে গ্রেটা থানবার্গসহ পাঁচ শতাধিক তরুণ পরিবেশকর্মীকে আমন্ত্রণ জানিয়েছে জাতিসংঘ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network