২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালে অটোরিক্সা শ্রমিক-মালিকদের আমরণ অনশন বুধবার

আপডেট: অক্টোবর ১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারি চালিত রিক্সা উচ্ছেদ-বন্দের প্রতিবাদে বরিশালে আগামীকাল থেকে আমরণ অনশনে যাচ্ছেন ব্যাটারি চালিত রিক্সা শ্রমিক-মালিকরা। বুধবার সকাল ১০টা থেকে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে ব্যাটারি চালিত রিক্সা মালিক-শ্রমিক সংগ্রাম কমিটির ব্যানারে শুরু হবে আমরণ অনশন। অগ্রভাগে থেকে কর্মসূচীর নেতৃত্ব দেয়ার কথা জানিয়েছেন সংগঠনের উপদেষ্টা ও জেলা বাসদ সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

কর্মসূচি উপলক্ষ্যে এক যুক্ত বিবৃতিতে জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন ও সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, মহানগর রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক ও সাধারণ সম্পাদক বদরুদ্দোজা সৈকত, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নেতা রুস্তম হাওলাদার ও সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম, ব্যাটারী চালিত রিক্সা মালিক-শ্রমিক সংগ্রাম কমিটির সভাপতি শাহজাহান মিস্ত্রি শ্রমিকদের আমরণ অনশন সফল করার জন্য বরিশালের সর্বস্তরের মানুষের সহযোগীতা কামনা করেছেন।
মহানগর রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ বলেন, গত ১৯ শে আগস্ট থেকে কোন পূর্ব ঘোষণা ছাড়াই বরিশাল নগরীতে দফায় দফায় ব্যাটারি চালিত রিক্সা উচ্ছেদের নামে নির্মম প্রশাসনিক অভিযান চলছে। প্রায় দুই মাসের অভিযানে এ পর্যন্ত ৫ শতাধিক ব্যাটারি চালিত রিক্সা আটক করা হয়েছে। প্রতিটি রিক্সার ব্যাটারি ও মোটর খুলে রাখা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ২ কোটি টাকা।

তারা আরো বলেন, গত ১ বছর ধরে যানজটপূর্ণ রাস্তা ছাড়া অন্যান্য রাস্তায় ব্যাটারি চালিত রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছিলো তারা। কিন্তু গত ১৯ আগস্ট থেকে পরিচালিত মাসব্যাপী অভিযানে শ্রমিকদের পথে বসিয়ে দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, অনশন কর্মসূচির আগে শ্রমিকরা মানববন্ধন-সমাবেশ, স্মারকলিপি প্রদান, শ্রমিকদের সন্তানদের মানববন্ধন, বরিশালবাসীর গণস্বাক্ষর সংগ্রহ, নাগরিক সমাবেশ, প্রচারপত্র বিলি করেছে। কিন্তু ব্যাটারি-মটর ফেরত কিংবা অনুমতির দেয়ার বদলে পুলিশ উল্টো ব্যাটারি চালিত রিক্সা আটক শুরু করেছে। বাধ্য হয়ে তাই আমরণ কর্মসূচী নেয়ার কথা জানানো হয় প্রেস বিজ্ঞপ্তিতে।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network