২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালে অটোরিক্সা শ্রমিক-মালিকদের আমরণ অনশন বুধবার

আপডেট: অক্টোবর ১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারি চালিত রিক্সা উচ্ছেদ-বন্দের প্রতিবাদে বরিশালে আগামীকাল থেকে আমরণ অনশনে যাচ্ছেন ব্যাটারি চালিত রিক্সা শ্রমিক-মালিকরা। বুধবার সকাল ১০টা থেকে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে ব্যাটারি চালিত রিক্সা মালিক-শ্রমিক সংগ্রাম কমিটির ব্যানারে শুরু হবে আমরণ অনশন। অগ্রভাগে থেকে কর্মসূচীর নেতৃত্ব দেয়ার কথা জানিয়েছেন সংগঠনের উপদেষ্টা ও জেলা বাসদ সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

কর্মসূচি উপলক্ষ্যে এক যুক্ত বিবৃতিতে জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন ও সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, মহানগর রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক ও সাধারণ সম্পাদক বদরুদ্দোজা সৈকত, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নেতা রুস্তম হাওলাদার ও সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম, ব্যাটারী চালিত রিক্সা মালিক-শ্রমিক সংগ্রাম কমিটির সভাপতি শাহজাহান মিস্ত্রি শ্রমিকদের আমরণ অনশন সফল করার জন্য বরিশালের সর্বস্তরের মানুষের সহযোগীতা কামনা করেছেন।
মহানগর রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ বলেন, গত ১৯ শে আগস্ট থেকে কোন পূর্ব ঘোষণা ছাড়াই বরিশাল নগরীতে দফায় দফায় ব্যাটারি চালিত রিক্সা উচ্ছেদের নামে নির্মম প্রশাসনিক অভিযান চলছে। প্রায় দুই মাসের অভিযানে এ পর্যন্ত ৫ শতাধিক ব্যাটারি চালিত রিক্সা আটক করা হয়েছে। প্রতিটি রিক্সার ব্যাটারি ও মোটর খুলে রাখা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ২ কোটি টাকা।

তারা আরো বলেন, গত ১ বছর ধরে যানজটপূর্ণ রাস্তা ছাড়া অন্যান্য রাস্তায় ব্যাটারি চালিত রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছিলো তারা। কিন্তু গত ১৯ আগস্ট থেকে পরিচালিত মাসব্যাপী অভিযানে শ্রমিকদের পথে বসিয়ে দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, অনশন কর্মসূচির আগে শ্রমিকরা মানববন্ধন-সমাবেশ, স্মারকলিপি প্রদান, শ্রমিকদের সন্তানদের মানববন্ধন, বরিশালবাসীর গণস্বাক্ষর সংগ্রহ, নাগরিক সমাবেশ, প্রচারপত্র বিলি করেছে। কিন্তু ব্যাটারি-মটর ফেরত কিংবা অনুমতির দেয়ার বদলে পুলিশ উল্টো ব্যাটারি চালিত রিক্সা আটক শুরু করেছে। বাধ্য হয়ে তাই আমরণ কর্মসূচী নেয়ার কথা জানানো হয় প্রেস বিজ্ঞপ্তিতে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network