২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশাল সিটি মেয়র সাদিক আবদুল্লার আরো একটি উদ্যোগ : প্যাডেল রিক্সা-ভ্যানের নবায়ন ফ্রি

আপডেট: অক্টোবর ৪, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীতে চলাচলরত সকল প্যাডেল চালিত রিক্সা ও ভ্যানের লাইসেন্স নবায়ন ‘ফি’ ফ্রি করে দিয়েছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এর ফলে নতুন এবং পুরাতন কোন রিক্সা-ভ্যানের লাইসেন্স নবায়নে ফি’র প্রয়োজন হবে না। তবে ব্যবসা এবং বানিজ্যিক কাজে ব্যবহৃত রিক্সা-ভ্যানের সামান্য ফি নির্ধারন করা হয়েছে। তাই যেসব রিক্সা-ভ্যান এখনো সিটি কর্পোরেশনের তালিকাভুক্ত হয়নি সেগুলোকে বিনা মূল্যে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ দিয়েছেন মেয়র। বরিশাল সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, সম্প্রতি সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বেশ কিছু কার্যকরী পদক্ষেপ গ্রহন করেছেন। যারমধ্যে নগরীতে চলাচলকারী প্যাডেল চালিত রিক্সা ও ভ্যানের লাইসেন্স নবায়ন ‘ফি’ না নেয়ার বিষয়টি অন্যতম। ‘সিদ্ধান্ত অনুযায়ী ফি না নিলেও নিয়মিত এর নবায়ন করতে হবে। নগরীতে চলাচলরত প্যাডেল চালিত রিক্সা-ভ্যানের সঠিক হিসেব রাখতেই বিনা ফিতে নবায়নের ব্যবস্থা করা হয়েছে।
তিনি বলেন, ‘যারা প্যাডেল চালিত ভ্যানে কাঁচামাল, ফল বিক্রি, ভাঙ্গারী ব্যবসা অর্থাৎ ভাসমান ব্যবসা করেছন, তাদের লাইসেন্স নবায়নের জন্য নূন্যতম ফি নির্ধারন করা হয়েছে। প্রতি বছর সামান্য পরিমান ফি দিয়ে তারা লাইসেন্স নবায়ন করতে পারবেন। এতে করে প্রতি বছর কি পরিমান প্যাডেল চালিত রিক্সা ও ভ্যান বাড়ছে তার হিসেব পাওয়া যাবে।
জনসংযোগ কর্মকর্তা বলেন, ‘উচ্চ আদালত কর্তৃক ব্যাটারি চালিত ইজিবাইকের (হলুদ অটো) বিরুদ্ধে উচ্চ আদালতের একটি আদেশ রয়েছে। সে কারনে এ বছর নতুন করে ইজিবাইক এর লাইসেন্স নবায়ন করা হবে না। এ বিষয়ে পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত অটোরিক্সার নবায়ন বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network