২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

প্রতিদিন অতিরিক্ত মদ্যপানে আয়ু কমে: বলছে গবেষণা

আপডেট: অক্টোবর ২৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

প্রতিদিন অতিরিক্ত মদ্যপানে আয়ু কমে এমনি তথ্য জনিয়েছে একটি গবেষণা। ছয় লক্ষ মানুষের উপর করা এই গবেষণায় দেখা গেছে, প্রতি সপ্তাহে ১০ থেকে ১৫ বার ‘অ্যালকোহলিক’ পানীয় পান করলে একজন মানুষের জীবনের এক থেকে দুই বছরের আয়ু কমে যেতে পারে। খবর-বিবিসি বাংলার।

গবেষণায় আরও সতর্ক করে বলা হয়, সপ্তাহে ১৮ বারের বেশি কোনো ব্যক্তি মদ্যপান করলে তার আয়ু চার থেকে পাঁচ বছর কমে যেতে পারে।

২০১৬ সালে ইউকে গাইডলাইন অনুযায়ী এক সপ্তাহে ১৪ ইউনিটের বেশি মদ্যপান করা উচিত না । এছাড়া ছয়টি ছোট আকারের ক্যানের বিয়ার অথবা সাত গ্লাস ওয়াইনের সমান।

ৎল্যানসেট এর করা সেই গবেষণা বলছে, যারা হালকা মদ্যপান করেন তাদের মৃত্যুর ঝুঁকির মাত্রা বাড়ার কোন আশঙ্কা তারা দেখেন নি।

তবে গাইডলাইন অনুযায়ী হৃদরোগের ঝুঁকি বাড়ার কথা বলা হয়েছে।

এছাড়া প্রতি ১২,৫ ইউনিট অ্যালকোহল সেবনে যেসব রোগের ঝুঁকি রয়েছে।

১. স্ট্রোক ১৪ শতাংশ

২. মারাত্মক উচ্চ রক্তচাপ জনিত রোগ ২৪ শতাংশ।

৩. হৃদযন্ত্র বিকল হওয়া শতাংশ।

৪. মারাত্মক অ্যারোটিক এনিইউরিয়াস ১৫ শতাংশ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network