২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

 

মানব জীবনের চরম সত্য কথা কবিতায় স্পষ্ট হয়-কথা সাহিত্যিক সেলিনা হোসেন

আপডেট: অক্টোবর ২৬, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক \ বরিশালে জীবনানন্দ পুরস্কার পেলেন কবি জুয়েল মাজহার ও কথাসাহিত্যে আবদুল মান্নান সরকার। শনিবার সকালে নগরীর রায় রোডে খেয়ালী থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কারের অর্থমূল্য ১০ হাজার টাকা ও সম্মাননাপত্র প্রদান করা হয়। অনষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ‘টালত মোর ঘর/নাহি পড়বেশি/হাঁড়িত ভাত নাই/নিতি আবেশী’- চর্যাপদ থেকে উলেøখ করে তিনি বলেন, মানবজীবনের চরম সত্য কথা কবিতায় স্পষ্ট করে গেছেন কবিরা। মানবতা নিয়ে আমাদের এমন চর্চা ধারণ করতে হবে। ‘যতদূর বাংলা ভাষা ততদূর বাংলাদেশ’- চেতনা হৃদয়ে ধারণ করে যেতে হবে বহুদূর। এ কথাসাহিত্যিক বলেন, বরিশাল এলেই আমি জীবনানন্দের বাড়ি দেখতে যেতাম। জীবনানন্দের চর্চায় এ আয়োজন আমাকে মুগ্ধ করেছে। আড্ডা-ধানসিড়িকে ধন্যবাদ জানিয়ে কবি ও কথাসাহিত্যিকরা এ আয়োজনকে বাংলা সাহিত্যের অত্যাবশ্যকীয় একটি অনুষঙ্গ বলে উলেøখ করেন। তারা এ আয়োজন অব্যাহত রাখারও আহŸান জানান।
অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন কথাসাহিত্যিক আব্দুল মান্নান সরকার, কবি জুয়েল মাজহার, জীবনানন্দ পুরস্কার ২০১৯-এর আহŸায়ক ড. মুহাম্মদ মুহসিন, কবি শামীম রেজা, পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. নিখিলেশ রায়, সন্তোষ সিংহ, দুর্বার সম্পাদক গাজী লতিফ, নালন্দালোকের সম্পাদক সৈয়দ সগীর উদ্দিন আহমেদ, কবি আসমা চৌধুরী, বিশ্ব সাহিত্য কেন্দ্র বরিশালের সমন্বয়ক বাহাউদ্দিন গোলাপ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কবি মো¯Íফা তারিকুল আহসান, কবি দুলাল সরকার, রবীন্দ্রনাথ অধিকারী, কবি হিজল জোবায়ের, মিছিল খন্দকার, মাহমুদ মিটুল প্রমুখ।
জীবনানন্দ পুরস্কার-২০১৯ প্রদান এবং এ উপলক্ষে প্রকাশিত ‘ধানসিড়ি’র অষ্টম সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠান।
কথাসাহিত্যিক আব্দুল মান্নান সরকারের জন্ম ১৯৫২ সালে পাবনার বেড়া উপজেলায়। পেশা অধ্যাপনা। তার প্রকাশিত উপন্যাস- ‘পাথার’, ‘যাত্রাকাল’, ‘কৃষ্ণপক্ষ’, ‘নয়াবসত’, ‘পিতিপুরুষ’, ‘আরশিনগর’ ও ‘জনক’ এবং গল্পগ্রন্থ- ‘নিরাকের কাল’, ‘দুই দিগন্তের যাত্রী’ ও ‘নীল পাথরের বিষ’। কবি জুয়েল মাজহার ১৯৬২ সালে নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। পেশা-সাংবাদিকতা। তার প্রকাশিত কাব্য- দর্জি ঘরে একরাত, মেগাস্থিনিসের হাসি, দিওয়ানা জিকির এবং অনুবাদ বই- ‘কবিতার ট্রান্সট্রোমার’ ও ‘দূরের হাওয়া’। ##

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network