২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালে ৪ হাজার গভীর নলকূপ স্থাপন

আপডেট: অক্টোবর ২৮, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিরাপদ পানি, স্যানিটেশন ব্যবস্থা ও শহর অঞ্চলের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বরিশাল অফিস। গত অর্থ-বছরেই এ অঞ্চলে চার সহস্রাধিক গভীর নলকূপ স্থাপন করেছে এই দপ্তর। এছাড়া স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে প্রায় আড়াই হাজার ল্যাট্রিন বিনামূল্যে প্রদান করেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বরিশাল অফিস সূত্রে জানা গেছে, গত অর্থ-বছরে জেলার দশ উপজেলায় ২২ কোটি টাকার উন্নয়নমূলক কাজ করেছে বরিশাল জনস্বাস্থ্য বিভাগ। এর মধ্যে ৪ হাজার ৮৬টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। প্রক্রিয়াধীন আছে ৩ হাজার ৪৮২টি। স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে ২ হাজার ৩৪৪টি ল্যাট্রিন বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এছাড়া সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিতের জন্য গত অর্থ-বছরে ১১৫টি সোলার প্যানেলও প্রদান করেছে এই দপ্তর।

পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী জেলার প্রায় ৯০ শতাংশ মানুষ নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধার আওতায় এসেছে। তবে এখনও বেশ কয়েকটি উপজেলায় নিরাপদ খাবার পানি ও স্যানিটেশন ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে জানা গেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বরিশাল অফিসের নির্বাহী প্রকৌশলী মো. মঈনুল হাসান বলেন, হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলা যেকোনো দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ফলে তারা সেখানে কাজ করলেও তার সুফল দীর্ঘস্থায়ী হয় না। তাই এ অঞ্চলে বরাদ্দের পরিমাণ বাড়ানো প্রয়োজন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network