১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

 

হুমকির মুখে বরিশাল-ঢাকা মহাসড়কের শত কোটি টাকার ক্যাপ্টেন মহিউদ্দিন সেতু

আপডেট: নভেম্বর ২, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক ॥ শত কোটি টাকা ব্যায়ে নির্মিত বরিশালÑঢাকা মহাসড়কের ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু চরম ঝঁিকতে রয়েছে। সেতুর নিচ থেকে মাটি কেটে নিয়ে যাওয়া ঘটনায় এই ঝুকিঁর সৃষ্টি হয়েছে। ফলে হুমকির মুখে পরতে পারে শত কোটি টাকার এ সেতুটি।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর দক্ষিন পূর্ব প্রান্তের সংযোগ পিলার সংলগ্ন এ্যাপ্রোস সড়কের কোল ঘেঁষে স্থানীয় হোপ ব্রিকস নামের একটি ইট ভাটার জন্য ভেকু ব্যবহার করে অবৈধ মাটি কেঁটে নিচ্ছেন। যার ফলে প্রতিনিয়ত হুঁমকির মুখে পরছে এ সেতুটি। ইতি পূর্বে নদী ভাঙনের কবল থেকে এ সেতু রক্ষায় সরকারের কোটি কোটি টাকার ব্যয় হয়েছে। সেখানে প্রকাশ্যে দিবালোকে সরকারের শত কোটি টাকার এ সেতুটি ঝুঁকির মধ্যে ফেলে এ ভাবে মাটি কেটে নিচ্ছে হোপ ব্রিকস্’র অংশিদার মোঃ সাঈদ আহমেদ।
স্থানীয়রা জানান, এ ইটভাটার কয়েক দিন ধরে সেতুর পাদদেশ থেকে মাটি কাটায় সেতুর পাইলিংয়ের বিভিন্ন স্থানে ফাটল দেখা গেছে। অচিরেই বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর পাদদেশ থেকে অবৈধ ভাবে মাটি কাটা বন্ধ না করলে ঝুঁকির মধ্যে পরবে এ সেতু। নাম প্রকাশ না করার শর্তে একাধিক এলাকাবাসীরা জানান, ইটভাটার কাজে সেতুর পাদদেশ থেকে এমনিভাবে মাটি কেটে নিতে থাকলে সেতুটি ভাঙনে হুমকির মুখে পড়বে। হোপ ব্রিকসের অংশিদার মোঃ সাঈদ হোসেন জানান, নদী ভাঙন এলাকা থেকে নৌকা যোগে মাটি এনে সেতুর পাদদেশে স্তুপ করে রাখা হয়েছে, ওই মাটি ভেকু দিয়ে ট্রাকে উঠানো হচ্ছে, সেতুর পাদদেশ সুগন্ধা নদী থেকে মাটি কাটার বিষয়টি অস্বীকার করেছেন। এদিকে ঘটনার সত্যতা পেয়ে বৃহস্পতিবার রাতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুসরাত জাহান খান মাটি কাটার সময় ২ জন শ্রমিককে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network