৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
পাল্টে যাচেছ চরফ্যাশনের গ্রামীণ জনপদ : সন্ধ্যা নামলেই সৌর বাতি সুগন্ধা নদীর ভাঙ্গন প্রতিরোধে চলমান প্রকল্প পরিদর্শন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী বরিশালে দেড় হাজার কর্মহীনদের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সামগ্রী বিতরণ আমতলীর বারী মুগডাল-৬ জাপানে রপ্তানী বন্ধ কুয়াকাটার ধুলাসার ইউপি চেয়ারম্যান : মসজিদের টাকায় পারিবারিক কবরস্থান নির্মাণ ডিআরইউ’র সদস্যদের জন্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান স্বেচ্ছাসেবক লীগের কুয়াকাটায় মানবেতর জীবনযাপন করছে কয়েক হাজার হোটেল কর্মচারী ঝিনাইদহে টাকা আদায় করতে যুবককে মারধর, মিথ্যা মামলায় বিষপানে আত্মহত্যার চেষ্টা! ৬ মে থেকে চলবে বাস-লঞ্চ : জেলার মধ্যে

বরিশালের তিন ক্ষুদে রত্ন : প্রদীপ-শুভ-অয়ন

আপডেট: নভেম্বর ৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
সানজিদা ইসলাম, ববি প্রতিনিধি

বয়সে ক্ষুদে হলেও অসাধারণ প্রতিভার প্রকাশ ঘটিয়েছে বরিশালের তিন বালক।এদের মধ্যে একজন বানিয়েছে বাংলা ও ইংলিশে কথা বলা রোবট,শর্টফিল্ম বানিয়ে জিতে নিয়েছে জাতীয় পুরস্কার,আবার একজন বাংলা ভাষায় নিজের ভালোবাসা ও দক্ষতার প্রমান  দেখিয়ে হয়েছে “ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ” এর চ্যাম্পিয়ন।আর এই রত্নদের সম্মান প্রদানের জন্যই বরিশালের “লাল-সবুজ সোসাইটি” ২রা নভেম্বর সকাল ১০ টায় আয়োজন করে “বিজয়ের গল্প” নামক একটি অনুষ্ঠানের।
বরিশালের তিন রত্ন প্রদীপ সুন্দর শাহা,শুভ কর্মকার ও অয়ন চক্রবর্তী।মেধা ও মননে নিখুঁত ভাবে তাদের সৃজনশীলতার প্রকাশ ঘটিয়েছে।
দশম শ্রেণীতে পড়ুয়া বরিশালের আগৈলঝাড়ার শুভ কর্মকার,ছোটবেলা থেকেই যার ইচ্ছে রোবট বানানোর।অবশেষে “রোবট সোফিয়া” কে দেখে ইচ্ছে জাগল বাংলায় কথা বলা রোবট তৈরির।আর তার সেই ইচ্ছের বহিঃপ্রকাশই হচ্ছে বাংলা ও ইংলিশে কথা বলা রোবট “রবিন”। প্রায় ২৫ হাজার টাকা ব্যায়ে নির্মিত এই রোবট তৈরির কাজ শেষ হয় ২০১৯ এর জানুয়ারিতে।রোবটটি প্রাথমিক চিকিৎসা সেবা ও কৃষি কাজে রোগ বালাই মোকাবেলায় কৃষককে পরামর্শ দিতে পারবে।
চ্যানেল আই এর ” ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ” এর ৩য় বর্ষের চ্যাম্পিয়ন বরিশাল জিলা স্কুলের দশম শ্রেণীর   অয়ন চক্রবর্তী।প্রায় পঁচাশি হাজার ক্যান্ডিডেটকে পিছনে ফেলে অর্জন করেছে তৃতীয় স্থান।বাংলাকে ভালোবাসা ও ২১শে ফেব্রুয়ারীর চেতনাকে ধরে রাখাই তার বাংলা ভাষা চর্চার মূল লক্ষ্য।
ছোটবেলা থেকেই ছবি তুলতে ভালো বাসতো প্রদীপ্ত সুন্দর শাহা। লেখাপড়ার পাশাপাশি ছবি তোলা,বিতর্ক করা এবং সিনেমা দেখতে ভালো বাসতো সে।সেই ভালোবাসা থেকেই আগ্রহ তৈরি হয় সিনেমা বানানোর।তার তৈরি শর্টফিল্ম “প্রভাত” এর মাধ্যমে সে জিতে নিয়েছে বেশ কিছু জাতীয় পর্যায়ের পুরষ্কার।তার অভিজ্ঞতা ব্যাক্ত করতে গিয়ে সে বলেছে,”আমি কিছু পাওয়ার জন্য ফিল্ম বানাই নি,আমি ফিল্ম বানিয়েছি ভালোবাসা থেকে”।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রহিমা সুলতানা কাজল, আব্দুস সোবহান বাচ্চু, দিপু হাফিজুর রহমান ও আসিফ মঈনুল স্যার। তারা এই রত্নদেরকে লাল-সবুজ সোসাইটির পক্ষ থেকে উত্তরীয় পড়িয়ে দেন এবং উপস্থিত সকলের মাঝে মূল্যবান বক্তৃতা রাখেন।অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বরিশালের বিভিন্ন সংগঠন ও ক্লাবের সদস্যবৃন্দ।
  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network