১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালের তিন ক্ষুদে রত্ন : প্রদীপ-শুভ-অয়ন

আপডেট: নভেম্বর ৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
সানজিদা ইসলাম, ববি প্রতিনিধি

বয়সে ক্ষুদে হলেও অসাধারণ প্রতিভার প্রকাশ ঘটিয়েছে বরিশালের তিন বালক।এদের মধ্যে একজন বানিয়েছে বাংলা ও ইংলিশে কথা বলা রোবট,শর্টফিল্ম বানিয়ে জিতে নিয়েছে জাতীয় পুরস্কার,আবার একজন বাংলা ভাষায় নিজের ভালোবাসা ও দক্ষতার প্রমান  দেখিয়ে হয়েছে “ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ” এর চ্যাম্পিয়ন।আর এই রত্নদের সম্মান প্রদানের জন্যই বরিশালের “লাল-সবুজ সোসাইটি” ২রা নভেম্বর সকাল ১০ টায় আয়োজন করে “বিজয়ের গল্প” নামক একটি অনুষ্ঠানের।
বরিশালের তিন রত্ন প্রদীপ সুন্দর শাহা,শুভ কর্মকার ও অয়ন চক্রবর্তী।মেধা ও মননে নিখুঁত ভাবে তাদের সৃজনশীলতার প্রকাশ ঘটিয়েছে।
দশম শ্রেণীতে পড়ুয়া বরিশালের আগৈলঝাড়ার শুভ কর্মকার,ছোটবেলা থেকেই যার ইচ্ছে রোবট বানানোর।অবশেষে “রোবট সোফিয়া” কে দেখে ইচ্ছে জাগল বাংলায় কথা বলা রোবট তৈরির।আর তার সেই ইচ্ছের বহিঃপ্রকাশই হচ্ছে বাংলা ও ইংলিশে কথা বলা রোবট “রবিন”। প্রায় ২৫ হাজার টাকা ব্যায়ে নির্মিত এই রোবট তৈরির কাজ শেষ হয় ২০১৯ এর জানুয়ারিতে।রোবটটি প্রাথমিক চিকিৎসা সেবা ও কৃষি কাজে রোগ বালাই মোকাবেলায় কৃষককে পরামর্শ দিতে পারবে।
চ্যানেল আই এর ” ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ” এর ৩য় বর্ষের চ্যাম্পিয়ন বরিশাল জিলা স্কুলের দশম শ্রেণীর   অয়ন চক্রবর্তী।প্রায় পঁচাশি হাজার ক্যান্ডিডেটকে পিছনে ফেলে অর্জন করেছে তৃতীয় স্থান।বাংলাকে ভালোবাসা ও ২১শে ফেব্রুয়ারীর চেতনাকে ধরে রাখাই তার বাংলা ভাষা চর্চার মূল লক্ষ্য।
ছোটবেলা থেকেই ছবি তুলতে ভালো বাসতো প্রদীপ্ত সুন্দর শাহা। লেখাপড়ার পাশাপাশি ছবি তোলা,বিতর্ক করা এবং সিনেমা দেখতে ভালো বাসতো সে।সেই ভালোবাসা থেকেই আগ্রহ তৈরি হয় সিনেমা বানানোর।তার তৈরি শর্টফিল্ম “প্রভাত” এর মাধ্যমে সে জিতে নিয়েছে বেশ কিছু জাতীয় পর্যায়ের পুরষ্কার।তার অভিজ্ঞতা ব্যাক্ত করতে গিয়ে সে বলেছে,”আমি কিছু পাওয়ার জন্য ফিল্ম বানাই নি,আমি ফিল্ম বানিয়েছি ভালোবাসা থেকে”।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রহিমা সুলতানা কাজল, আব্দুস সোবহান বাচ্চু, দিপু হাফিজুর রহমান ও আসিফ মঈনুল স্যার। তারা এই রত্নদেরকে লাল-সবুজ সোসাইটির পক্ষ থেকে উত্তরীয় পড়িয়ে দেন এবং উপস্থিত সকলের মাঝে মূল্যবান বক্তৃতা রাখেন।অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বরিশালের বিভিন্ন সংগঠন ও ক্লাবের সদস্যবৃন্দ।
  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network