১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার

ববির শিক্ষার্থীর তৈরি দেশের প্রথম অর্থনৈতিক ওয়েবসাইট উদ্বোধন

আপডেট: নভেম্বর ৯, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
সানজিদা ইসলাম,ববি প্রতিনিধি
জীবনানন্দ হলে ৯ই নভেম্বর সকাল ১০ টায় ‘Restart Yourself”নামক সেমিনারের অয়োজন করে ‘বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাস(BUCC)’.
নিজেকে হতাশা থেকে দূরে রেখে সামনে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, এটাই ছিলো প্রধান আলোচ্য বিষয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ববির ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাসুদ,রবির ভাইস প্রেসিডেন্ট জাভেদ পারভেজ,বিইউসিসির প্রেসিডেন্ট নাজমুল হাসান রিফাত।
উক্ত অনুষ্টানে আব্দুল্লাহ আল মাসুদ ও জাভেদ পারভেজ এর হাত ধরে আত্মপ্রকাশ করে ববির শিক্ষার্থীদের নির্মিত দেশের প্রথম অর্থনৈতিক ওয়েবসাইট ‘বাংলাদেশ ইকোনমিক ডট ইনফো’
ওয়েব সাইটটির লিংক’      www.bangladesheconomy.info
সাইটটির ফাউন্ডার এন্ড চিফ এডিটর গোলাম রাব্বানী বলেন,এটি বাংলাদেশের অর্থনীতির প্রথম শিক্ষামূলক ও গবেষণাধর্মী ওয়েবসাইট। এটি এদেশের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষণা পেশায় যারা জড়িত তাদের জন্য বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে। অর্থনৈতিক তথ্যের কারণে এখন আর শিক্ষার্থী ও গবেষকদের বিভিন্ন সাইট থেকে পেমেন্টের বিনিময়ে তথ্য নিতে হবেনা, ভিন্ন ভিন্ন সাইটে ঘুরাঘুরি করে সময় নষ্ট করতে হবেনা। এই একটি মাত্র সাইট থেকেই সকল প্রকার অর্থনীতির তথ্যাবলি পাওয়া যাবে। ফাউন্ডার এন্ড চিফ ডেভেলপার আবু উবায়দা জানান, বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আমরা সদা সচেষ্ট। অনলাইনের মাধ্যমে সহজে তথ্য প্রাপ্তির এই সুযোগ সৃষ্টি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে। অর্থনীতি একটি দেশের মূল চালিকা শক্তি। আর তাই অর্থনীতির সকল তথ্য দ্রুততম সময়ে ও সহজ উপায়ে যাতে সবাই পেতে পারে সেকারণেই আমাদের এই উদ্যোগ। কো-ফাউন্ডার এন্ড এডিটর লালন হোসেনের সাথে কথা হলে তিনি জানান,বিজনেসের শিক্ষার্থী হওয়ায় অর্থনৈতিক বিষয় নিয়ে নিয়মিত কাজ করতে হয়, অর্থনীতির বিভিন্ন তথ্য সম্পর্কে আপডেট থাকতে হয়। একাডেমিক কাজেও রিপোর্ট, এ্যাসাইনমেন্ট থেকে শুরু করে বিভিন্ন কাজে অর্থনৈতিক বিভিন্ন বিষয়ের খুটিনাটি জানা দরকার হয়। কিন্তু এসব তথ্য সংগ্রহ করতে যেয়ে পড়তে হয় বিভিন্ন সমস্যায়। বিভিন্ন সাইট ঘুরাঘুরি করেও পাওয়া যায়না কাঙ্খিত তথ্য। অর্থনীতির বিভিন্ন তথ্যের অভাবে যাতে আর কাউকে সমস্যায় পড়তে না হয় সেই চিন্তা থেকেই আমাদের এই উদ্যোগ। আশা করি,এটি এদেশের ব্যবসা,বাণিজ্য ও গবেষণার এক নতুন দিগন্ত উন্মোচন করবে।
রবির ভাইস প্রেসিডেন্ট জাবেদ পারভেজ বলেন, ‘উদ্যোগটা আমার কাছে চমৎকার লেগেছে। এর মাধ্যমে দেশের নাগরিকরা উপকৃত হওয়ার পাশাপাশি বিদেশীরাও আমাদের দেশের অর্থনীতি সম্পর্কে জানতে পারবে। বিদেশী বিনিয়োগকারীদের জন্য এটি দিক নির্দেশক হিসেবে কাজ করবে বলেও তিনি জানান।’
সাইটটিতে ব্লগারদের জন্য রয়েছে ব্লগিং সিস্টেম। ব্লগাররা অর্থনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে তাদের ব্লগে লেখালেখি করতে পারবেন। এছাড়া, বিভিন্ন ধরনের আর্টিকেলও পাবলিশ করা যাবে এখানে। ওয়েব টিমের সদস্যরা বলেন, আমরা মাত্র শুরু করেছি তাই কিছু ভুলত্রুটি থাকা স্বাভাবিক। পরবর্তীতে বিভিন্ন বিষয় আপডেট এবং সংযোজন বিয়োজন করা হবে।
  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network