১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

 

বরিশালে বাচিক শিল্পী কামরুল হাসান মঞ্জু’র স্মরণসভা

আপডেট: নভেম্বর ১২, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : বরিশালে প্রখ্যাত বাচিক শিল্পী ও গণমাধ্যম ব্যক্তিত্ব কামরুল হাসান মঞ্জু’র স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। এমএমসি সাংবাদিকবৃন্দ ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের বরিশাল আঞ্চলিক শাখার আয়োজনে মঙ্গলবার রাতে নগরীর শব্দাবলী গ্রুপ থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত এই স্মরণসভায় অনুষ্ঠানের শুরুতে শিল্পী কামরুল হাসান মঞ্জু’র অস্থায়ী প্রতিকৃতিতে পুর্ষ্পাঘ্য অপর্ণ করা হয়।

পরে সাংবাদিক স্বপণ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যজন সৈয়দ দুলাল, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সদস্য আজমল হোসেন লাবু, সাংস্কৃতিক সংগঠন কাজী সেলিনা, সাংবাদিক পুলক চ্যার্টাজী, বরিশাল রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশান্ত ঘোষ, সুভংকর চক্রবর্তী, ডা: সৈয়দ হাবিবুর রহমান, মুকুল দাস প্রমুখ। আবৃত্তিকার মারিফ আহম্মেদ বাপ্পি এর সঞ্চালনায় বাচিক শিল্পী কামরুল হাসান মঞ্জু’র জীবনী পাঠ করেন সুজয় সেন।

কামরুল হাসান মঞ্জু ১৯৫৬ সালের ১৬ জানুয়ারি যশোরে জন্মগ্রহণ করেন। তিনি আবৃত্তিচর্চার পাশাপাশি লেখালেখিও করতেন। রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, শক্তি চট্টোপাধ্যায়, পূর্ণেন্দু পত্রী, জয় গোস্বামী, সুভাষ মুখোপাধ্যায় থেকে শুরু করে সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, নির্মলেন্দু গুণের মতো বিখ্যাত কবিদের কবিতা তাঁর কণ্ঠেই তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয়তা লাভ করে।

তাঁর আবৃত্তি করা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা ‘চে তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়’ ব্যাপক জনপ্রিয় হয়। বেশ কিছু আবৃত্তি অ্যালবামও বিভিন্ন বিষয়ে লেখা বই রয়েছে তাঁর। ঢাকায় আবৃত্তি কর্মশালা কিংবা কোনো কোর্স হয়েছে, অথচ কামরুল হাসান প্রশিক্ষক হিসেবে নেই, এমন ঘটনা কম ঘটেছে।

অনুষ্ঠান শুরুতে ৭০ সালে প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ে ও সদ্য বুলবুলের ঝড়ে নিহতদের আত্বার শান্তি কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network