২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালে বাচিক শিল্পী কামরুল হাসান মঞ্জু’র স্মরণসভা

আপডেট: নভেম্বর ১২, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : বরিশালে প্রখ্যাত বাচিক শিল্পী ও গণমাধ্যম ব্যক্তিত্ব কামরুল হাসান মঞ্জু’র স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। এমএমসি সাংবাদিকবৃন্দ ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের বরিশাল আঞ্চলিক শাখার আয়োজনে মঙ্গলবার রাতে নগরীর শব্দাবলী গ্রুপ থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত এই স্মরণসভায় অনুষ্ঠানের শুরুতে শিল্পী কামরুল হাসান মঞ্জু’র অস্থায়ী প্রতিকৃতিতে পুর্ষ্পাঘ্য অপর্ণ করা হয়।

পরে সাংবাদিক স্বপণ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যজন সৈয়দ দুলাল, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সদস্য আজমল হোসেন লাবু, সাংস্কৃতিক সংগঠন কাজী সেলিনা, সাংবাদিক পুলক চ্যার্টাজী, বরিশাল রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশান্ত ঘোষ, সুভংকর চক্রবর্তী, ডা: সৈয়দ হাবিবুর রহমান, মুকুল দাস প্রমুখ। আবৃত্তিকার মারিফ আহম্মেদ বাপ্পি এর সঞ্চালনায় বাচিক শিল্পী কামরুল হাসান মঞ্জু’র জীবনী পাঠ করেন সুজয় সেন।

কামরুল হাসান মঞ্জু ১৯৫৬ সালের ১৬ জানুয়ারি যশোরে জন্মগ্রহণ করেন। তিনি আবৃত্তিচর্চার পাশাপাশি লেখালেখিও করতেন। রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, শক্তি চট্টোপাধ্যায়, পূর্ণেন্দু পত্রী, জয় গোস্বামী, সুভাষ মুখোপাধ্যায় থেকে শুরু করে সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, নির্মলেন্দু গুণের মতো বিখ্যাত কবিদের কবিতা তাঁর কণ্ঠেই তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয়তা লাভ করে।

তাঁর আবৃত্তি করা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা ‘চে তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়’ ব্যাপক জনপ্রিয় হয়। বেশ কিছু আবৃত্তি অ্যালবামও বিভিন্ন বিষয়ে লেখা বই রয়েছে তাঁর। ঢাকায় আবৃত্তি কর্মশালা কিংবা কোনো কোর্স হয়েছে, অথচ কামরুল হাসান প্রশিক্ষক হিসেবে নেই, এমন ঘটনা কম ঘটেছে।

অনুষ্ঠান শুরুতে ৭০ সালে প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ে ও সদ্য বুলবুলের ঝড়ে নিহতদের আত্বার শান্তি কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network