২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

আজ উদ্বোধন হবে বরিশাল আদালতের নতুন ভবন

আপডেট: নভেম্বর ১৪, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক \ আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বরিশাল শহীদ আব্দুর রব সেরনিয়াবাত আইনজীবী এ্যানেক্স ভবনের। দুপুর দুইটায় ৪ তলা বিশিষ্ট নতুন ভবনের উদ্বোধন করবেন পার্বত্য শান্তি চুক্তি বা¯Íবায়ন কমিটির আহবায়ক সাংসদ আলহাজ্জ আবুল হাসানাত আবদুলøাহ (মন্ত্রি পদমর্যাদা)। এর আগে ২০১৭ সালে তিনিই এই ভবন নির্মানের ভিত্তি প্র¯Íর স্থাপন করেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবায়েদুলøাহ সাজু জানান, জেলা আইনজীবী সমিতিতে আইনজীবীদের আইনচর্চার স্থানের সংকুলান হচ্ছিলো না। আলহাজ্জ আবুল হাসানাত আবদুলøাহ’র বাবা একজন আইনজীবী ছিলেন। এর জন্য আইনজীবীদের প্রতি তিনি অনেকটাই আন্তরিক। তাই নিজ উদ্যোগে আইনজীবীদের সমস্যা নিরসনে অনেক সময় অনেক কাজ করেছেন। এমনকি তার বাবার নামে আইনজীবীদের জন্য ট্রাষ্টের ব্যবস্থা করেছেন। পরে আইনজীবীদের আবেদনে তিনি স্থানীয় সরকারের তহবলি থেকে আইনচর্চার স্থানের জন্য অনুদানের ব্যবস্থা করে দেন।
সভাপতি আরো জানান, আইনজীবীদের বসার স্থানের সংকুলান না হওয়ায় আলহাজ্জ আবুল হাসানাত আবদুলøাহ’র কাছে আবেদন জানানো হয়। তখন তিনি ভবন নির্মানের জন্য অনুদানের ব্যবস্থা করে দেয়ার আশ্বাস দেন। সেই আশ্বাস পূরন করে তিনি ২০১৭ সালেই প্রথম বারের মতো টাকার ব্যবস্থা করে দেন। একই সাথে ভবন নির্মানের ভিত্তি প্রস্থর স্থাপন করেন। ওই ভবন নির্মানে তখন প্র¯Íাবিত বাজেট ধরা হয় ৪ কোটি ৮৪ লাখ টাকা। চলতি বছরের সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে ভবনটির নির্মান কাজ সম্পন্ন করা হয়। এতে সর্বমোট ব্যয় হয় ৪ কোটি ৬০ লাখ টাকা। ৪ তলা বিশিষ্ট এই ভবনটিতে আইনজীবীদের আইনচর্চার জন্য মোট ১০১ টি কÿ রয়েছে। এর মধ্যে ৩য় ও ৪র্থ তলায় মোট ৬৮ টি, ২য় তলায় ৯টি এবং নিচের ফ্লোরে আরো ২৮ টি কÿ রয়েছে। এছাড়াও ২য় তলায় একটি বড় হলরুম রাখা হয়েছে। যেখানে একসাথে আরো অনেক আইনজীবী তাদের প্রতিদিনের কাজ সম্পন্ন করতে পারবেন। এছাড়াও আইনজীবীদের কোন ধরনের অনুষ্ঠান থাকলে তাও ওই কÿে করা সম্ভব বলে তিনি প্রকাশ করেন। তিনি আরো জানান, আইনজীবীদের সুবিধার জন্য ওই ভবনে ক্যান্টিনসহ কয়েকটি দোকানও রাখা হয়েছে। যাতে আইনজীবীরা সহজে তাদের নিত্যদিনের কাজ পরিচালনা করতে পারে। এছাড়াও উপরে ওঠার জন্য ২ টি সিড়ি রাখা হয়েছে।
আলহাজ্জ আবুল হাসানাত আবদুলøাহ’র আইনজীবীদের জন্য আন্তরিকতা ও অর্থের ব্যবস্থা করে দেয়ার জন্য তাকে সম্মান জানিয়ে ভবনটিতে তার বাবার নামে নাম করন করা হয় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত আইনজীবী এ্যানেক্স ভবন। আজ এই ভবনের আনুষ্ঠানিকভাবে তিনি উদ্বোধন করবেন।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত থাকবেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি সাদিকুর আরেফিন, বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুলøাহ, বিভাগীয় কমিশনার ইয়ামিন চৌধুরি, জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক আবু শামীম আজাদ, বিভাগীয় বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মহসিনুল হক, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. কবির উদ্দিন প্রামানিক, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সানা মো. মাহরুফ হোসাইন, জেলা প্রশাসক এসএস অজিয়র রহমান, ডিআইজি শফিকুল ইসলাম, পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, ও আইনজীবীরাসহ আদালতের অন্যান্য বিচারকবৃন্দ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network