২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালের লেবুখালী সেতু নির্মাণ প্রকল্পের ব্যয় বাড়লো ১৪৭ কোটি টাকা

আপডেট: নভেম্বর ১৭, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

পায়রা নদীর উপর ১৪৭০ মিটার দৈর্ঘ্য পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ প্রকল্পের ব্যয় ১৪৭ কোটি ৪৮ লাখ টাকা বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ প্রকল্পে আগে মোট ব্যয় ধরা হয়েছিল এক হাজার ২২ কোটি টাকা। ১৪৭ কোটি ৪৮ লাখ টাকা বাড়ার ফলে এ প্রকল্পে ভ্যাট-ট্যাক্সসহ ব্যয় দাঁড়ালো এক হাজার ১৭০ কোটি ছয় লাখ টাকা।

রোববার (১৭ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক চলাকালে অর্থমন্ত্রী জরুরি কাজে চলে যাওয়ার পর বৈঠক শেষে অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কৃষিমন্ত্রী অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর ১৪৭০ মিটার দৈর্ঘ্য পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ প্রকল্পের ব্যয় ১৪৭ কোটি ৪৮ লাখ টাকা বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা যায়, ২০১২ সালের ৮ মে এবং ২য় সংশোধিত ডিপিপি ২৭ ফেব্রুয়ারি ২০১৯ সালে একনেক সভায় প্রকল্পটি অনুমোদিত হয়। সেতুর নকশা পরিবর্তন হওয়ায় সংশোধিত নকশা অনুযায়ী অতিরিক্ত টেস্ট পাইল, টোলপ্লাজা বরিশাল প্রান্তের পরিবর্তে পটুয়াখালী প্রান্তে, বরিশাল প্রান্তে ফেরিঘাট স্থানান্তরসহ কিছু অতিরিক্ত টেন্ডার/নন-টেন্ডার আইটেম যুক্ত হওয়ায় ভেরিয়েশন অর্ডার বাবদ অতিরিক্ত ১৪৭ কোটি ৮৪ লাখ ১ হাজার ৭৭১ টাকা এবং সম্পাদিত চুক্তিমূল্য ১০২২ কোটি ২২ লাখ ৫৩ হাজার ৬৭৪ টাকা (ভ্যাট/আইটিসহ) মোট ১১৭০ কোটি ৬ লাখ ৫৫ হাজার ৪৪৫ টাকায় ঠিকাদারি প্রতিষ্ঠান লংজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কোম্পানি লিমিটেডের সঙ্গে সংশোধিত চুক্তি সম্পাদনের প্রস্তাব সিসিজিপির অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় পরামর্শক ফার্মের সঙ্গে সম্পাদিত চুক্তি স্বাক্ষরের একটি প্রস্তাবে অনুমোদনের জন্যও বৈঠকে উপস্থাপিত হয়েছিল। কমিটি তাতে অনুমোদন দিয়েছে। প্রকল্পটিতে ব্যয় হবে ১৭২ কোটি ১৭ লাখ টাকা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network