২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার

দেশে নৌ ধর্মঘট চলছে

আপডেট: নভেম্বর ৩০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

১১ দফা দাবিতে সারা দেশে নৌ ধর্মঘট চলছে। শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে সারা দেশে নৌ ধর্মঘট শুরু করে নৌযান শ্রমিক ফেডারেশন। বরিশাল, সিরাজগঞ্জসহ নানা নৌযান ঘাটে রাত থেকে লাগাতার কর্মবিরতি চলছে। প্রথমে বৃহস্পতিবার রাতে কর্মবিরতির ডাক দেয়া হলেও চরমোনাই পীরের মাহফিলের কারণে তা স্থগিত করা হয়।

নৌযান শ্রমিক ফেডারেশন বরিশালের নেতা আবুল হাসেম জানান, চরমোনাই মাহফিলে অনেক লঞ্চ ভাড়া হয়েছে, তাছাড়া লঞ্চের অনেক শ্রমিক সেখানকার মুরিদ। এ কারণে কর্মবিরতির সময় পরিবর্তন করা হয়। আমাদের ১১ দফা দাবি না মানা পর্যন্ত এই কর্মবিরতি চলবে।

এদিকে শুক্রবার বিকালে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ী নৌবন্দরে অবস্থানরত নৌযান শ্রমিকরা বন্দর চত্বরে বিক্ষোভ মিছিল ও সংগঠনের কার্যালয়ে শ্রমিক সমাবেশ করে।

সমাবেশে বক্তারা জানান, তাদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে- শ্রমিকদের বেতন বৃদ্ধি, খোরাকি ভাতা প্রদান, বাল্কহেডসহ সব নৌযানে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী নৌযান শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান ও হয়রানি বন্ধ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত নৌযান শ্রমিকদের ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ, নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিসবুক প্রদান, সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ, নদীর সঠিক নাব্য রক্ষা, প্রয়োজন অনুযায়ী মার্কা, বয়া ও বাতি

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network