২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বিডি-ক্লিন : পরিত্যক্ত প্লাস্টিকের বোতলে লাল-সবুজ মানচিত্র

আপডেট: ডিসেম্বর ১০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বিশ্বব্যাপী ভয়ংকর আতংক প্ল্যাস্টিক। পৃথিবীর জল ও স্থলে উভয় স্থান প্ল্যাস্টিক দূষণের কবলে। প্ল্যাস্টিকের কারণে দূষিত হচ্ছে পাহাড়ের প্রকৃতি ও প্রাণ। বিশেষত পার্বত্য চট্টগ্রামের পর্যটন কেন্দ্রগুলোতে প্ল্যাস্টিক বর্জ্যে সয়লাব। পর্যটকদের অসচেনতনার কারণে ময়লার ভাগাড়ে পরিণত হচ্ছে পর্যটন কেন্দ্র। তবে এ সব প্ল্যাস্টিক বর্জ্যের দূষণ থেকে প্রকৃতি ও প্রাণ বাঁচাতে লড়াই করছে বিডি-ক্লিন খাগড়াছড়ি নামে একটি সংগঠন।

রাঙামাটির পর্যটন কেন্দ্র সাজেকে প্রায় ৭ দিনব্যাপী পরিষ্কার অভিযান চালিয়ে প্রায় ৫০ হাজার পরিত্যক্ত প্ল্যাস্টিক বোতল উদ্ধার করেছে সংগঠনটি। এ ছাড়া খাগড়াছড়ির বিভিন্ন পর্যটন কেন্দ্র থেকে সংগ্রহ করেছে আরও ২৫ হাজার প্ল্যাস্টিক বোতল। পরিত্যক্ত এ সব বোতল নিয়ে প্রদর্শনীর আয়োজন করছে সংগঠনটি।

কুড়িয়ে আনা নানা রংয়ের পরিত্যক্ত প্লাস্টিকের বোতলে বাংলাদেশের লাল-সবুজ মানচিত্র তৈরি করা হয়েছে। শুধু একটি মানচিত্রই নয় কলমদানি, ফুলের টব, ডাস্টবিনসহ নানা ধরনের ‘শো পিস’ তৈরি করা হয়েছে এ সব পরিত্যক্ত বোতলে। যা দেখা যাবে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি-ক্লিন খাগড়াছড়ি আয়োজিত জনসচেতনতামূলক এক প্রদর্শনীতে।

বুধবার সকালের দিকে খাগড়াছড়ি জেলা শহরের কদমতলী পুলিশ ক্লাবের পাশের খোলা মাঠে আয়োজিত দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করবেন খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। আয়োজক সংগঠন বিডি-ক্লিন খাগড়াছড়ির সমন্বয়ক মো. সাহাদাত হোসেন কায়েশ জানান, প্রদর্শনীতে পরিত্যক্ত বোতলকে রিসাইক্লিং করে কিভাবে তেল ও গ্যাস উৎপাদন করা যায় সেটিরও প্রতীকী উপস্থাপন করা হবে।

খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি প্রদীপ চৌধুরী জানান, আমাদের পর্যটন কেন্দ্রগুলো প্ল্যাস্টিক বর্জ্যের ভাগাড়ে পরিণত হয়েছে। বিডি-ক্লিনের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। তবে প্ল্যাস্টিকের দূষণরোধে সরকারিভাবে উদ্যোগ নেয়া উচিত। ভবিষ্যৎ প্ল্যাস্টিকের যথেচ্ছ ব্যবহার পরিবেশকে বিপর্যস্ত করে তুলবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network