২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

 

গত ১০ মাসে ৭৬৭ শিশু ধর্ষণের শিকার

আপডেট: ডিসেম্বর ১৮, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশালে মতবিনিময় সভায় বক্তারা

বরিশাল ব্যুরো
বরিশালে এক মতবিনিময় সভায় বলা হয়, গত ১০ মাসে ৭৬৭ শিশু ধর্ষণের শিকার হয়েছেন। ১ হাজার ২৫৩ নারীও ধর্ষণের শিকার হয়েছেন। ধষর্ণের পর হত্যা করা হয়েছে ৬২ জনকে। গণধর্ষণের শিকার হয়েছে ২৫১ জন। আর ধর্ষণের পর আত্মহত্যা করেছে ১০ জন। তারই ধারাবাহিকতায় বরিশালেও দিন দিন বাড়ছে নারী ও শিশুর প্রতি সহিংসতা। গত বছরের তুলনায় এ বছর নারী ও শিশুদের প্রতি সহিংসতার অভিযোগ এসেছে সাড়ে তিন গুণ। দেশের সমৃদ্ধি ও টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে হলে এই সহিংসতা নির্মূল করা ছাড়া অন্য কোন পথ নেই।

জেন্ডারভিত্তিক সহিংসতা বন্ধে পুরুষ ও কিশোরদের সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করে বরিশালে অনুষ্ঠিত এক সভার বক্তারা যৌন প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিশ্চিতকরণের পাশাপাশি পাঠ্যক্রমে যৌন শিক্ষা অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন। প্রতীকি যুব সংসদ নামের একটি স্বেচ্ছাসেবি সংস্থার আয়োজনে গণমাধ্যম কর্মীদের নিয়ে অনুষ্ঠিত ‘মিডিয়া মোবিলাইজেশন’ বিষয়ক এক অনুষ্ঠানের বক্তারা এসব কথা বলেছেন।

প্রোমোটিং জেন্ডার জাস্টিস প্রকল্পের আওতায় ব্র্যাক ও এনগেজিং মেন অ্যান্ড বয়েজ নেটওর্য়াকের সহযোগিতায় এই সভাটি অনুষ্ঠিত হয়।

বুধবার বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত নারী ও শিশুদের প্রতি জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে পুরুষ ও কিশোরদের সম্পৃক্ততা বিষয়ক মিডিয়া মোবিলাইজেশনে প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন আমিনুল ইসলামের সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক এম. জসীম উদ্দীন, বরিশাল রিপোর্টাস ইউনিটির সাবেক সভাপতি নজরুল বিশ^াস, সাধারণ সম্পাদক মিথুন সাহা, ব্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক (মানবসম্পদ) খান ওমর ফারুক, জেলা সমন্বয়কারী রিপন চন্দ্র মন্ডল, জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি বিভাগের বিভাগীয় ব্যবস্থাপক মো: সেলিম মোল্লা, প্রতীকি যুব সংসদের গণমাধ্যম বিভাগের পরিচালক মুশফিকুর রহমান সৌরভ প্রমুখ।

অনুষ্ঠানের মূল ধারণাপত্র উপস্থাপন করেন প্রতীকি যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমান। ##

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network