২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

বরিশালে খাদ্য অধিকার আইনের দাবিতে মানববন্ধন

আপডেট: ডিসেম্বর ১৮, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো
খাদ্য অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি ও খাদ্য ও পুস্টির অধিকার নিশ্চিতের দাবিতে বরিশালে মানববন্ধন করেছে কৃষক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। বুধবার (১৮ ডিসেম্বর) সকালে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) ব্রেড ফর দ্যা ওয়াল্ড এবং প্রান্তজন’র আয়োজনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
খাদ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, দেশে কৃষি জমি সুরক্ষা ও খাদ্য অধিকার আইন প্রণয়নের জন্য প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন। তাই অবিলম্বে এই আইন পাস করে দেশের সকল মানুষের খাদ্য অধিকার নিশ্চিত করতে হবে।

বক্তারা আরো বলেন, বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদন অনুসারে বর্তমানে বিশ্বের ৯২.৫ কোটি মানুষ পর্যাপ্ত খাদ্যাভাবে আছে; আর এর ৩৬ শতাংশেরই বসবাস দক্ষিণ এশিয়ায়। অপ্রকাশ্য ক্ষুধা, পুষ্টিহীনতা, খাদ্য অপচয় এবং অনিরাপদ খাদ্যÑএসব বিবেচনায় নিলে খাদ্য অনিরাপত্তার প্রকৃত চিত্র আরো ভয়াবহ। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ক্ষুধা মুক্ত বিশ্ব গড়ে তোলা, সেই লক্ষ্যেও নিরিখে বিশ্ব খাদ্য দিবস আমাদের জন্য অনেক অর্থবহ এবং গুরুত্বপূর্ণ। তাই, সকল মানুষের জন্য খাদ্য অধিকার নিশ্চিত করতে খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) একটি খাদ্য অধিকার আইন প্রণয়নের জন্য সরকারের বিভিন্ন মহলে অধিপরামর্শমূলক কাজ করছি। বিশ্ব খাদ্য দিবসের প্রাক্কালে আমরা খাদ্য অধিকার আইন প্রণয়নের পাশাপাশি খাদ্য নিরাপত্তা এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জীবন-জীবিকার সুরক্ষার্থে কৃষিজমির সুরক্ষা এবং এ জন্য কৃষিজমির সুরক্ষা আইন প্রণয়নের দাবি করছি।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বরিশাল মানবাধিকার জোটের সভাপতি ডাঃ সৈয়দ হাবিবুর রহমান, আইসিডি’র নির্বাহী পরিচালক আনোয়ার জাহিদ, মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট তপন চক্রবর্তী, ম্যাপ’র নির্বাহী পরিচালক শুভংকর চক্রবর্তী, ক্যাব’র সম্পাদক রণজিৎ দত্ত, রান’র নির্বাহী পরিচালক রফিকুল আলম, টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার গাজী গোলাম মোহাম্মদ, প্রান্তজন’র ম্যানেজার পলাশ কুমার ঘোষ, ক্যাম্পেইন সমন্বয়কারী ইব্রাহিম হমিদ মাসুম প্রমূখ।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network