২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আজ : মুখোমন্ডল ঢেকে পরীক্ষা দেয়া যাবে না

আপডেট: ডিসেম্বর ২৬, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা ২৭ ও ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত করার লক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। চলতি ২০১৯-২০ শিক্ষাবর্ষে ¯œাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীন ২৪টি বিভাগের ১,৪৪০টি আসনের বিপরীতে ৪৯,৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে প্রতিযোাগি প্রায় ৩৫ জন। বৃহষ্পতিবার বেলা পৌনে ১টায় ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পঞ্চম তলার জীবনানন্দ দাশ মিলানায়তনে সাংবাদিকদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আপনাদের সার্বিক সহযোাগিতা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সকলের সম্মিলিত প্রয়াসে বিশ্ববিদ্যালয়ের এই সুনাম আমরা অক্ষুন্ন রাখতে চাই। এ ব্যাপারে আপনাদের সার্বিক সহযোাগিতা একান্ত কাম্য। তিনি বলেন, বিগত বছরের ন্যায় ২০১৯-২০ শিক্ষা বর্ষের ক, খ ও গ এ ৩টি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে। যার মধ্যে খ ইউনিটে ৫৬০টি আসনের বিপরীতে ১০ হাজার ১০৬ জন আবেদনকারী রয়েছেন।

২৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত খ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর সরকারি বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ, আলেকান্দা সরকারি কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয় ও বরিশাল সরকারি মহিলা কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এদিকে গ ইউনিটে ৩শত আসনের বিপরীতে ৬ হাজার ১২ জন আবেদনকারী রয়েছেন। ২৭ ডিসেম্বর শুক্রবার বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

অপরদিকে ক ইউনিটে ৫৮০টি আসনের বিপরীতে ২০ হাজার ৫৬৭ জন আবেদনকারী রয়েছেন। ২৮ ডিসেম্বর শনিবার সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়, সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ, শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এ ওয়াহেদ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আলেকান্দা সরকারি কলেজ, বরিশাল টেকনিক্যাল স্কুল ও কলেজ, হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়, অমৃত লাল দে মহাবিদ্যালয়, বরিশাল সরকারি মহিলা কলেজ এবং সরকারি বরিশাল কলেজে অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তি পরীক্ষায় শাখা পরিবর্তনে আবেদনকারী ১৩,২৭১ জন রয়েছে। উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষার যাবতীয় কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিকভাবে সচেষ্ট আছে। এ বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটি, উপ-কমিটি ও ইউনিট ভিত্তিক কমিটিগুলো কেন্দ্র প্রধান, বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি, পুলিশ প্রশাসন, স্থানীয় প্রশাসন ও অন্যান্য সংস্থার সাথে সমন্বয় রেখে কাজ করে চলছে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতি এবং অসদুপায় অবলম্বন একটি আলোচিত বিষয়। এ বিষয়কে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অবৈধ পরীক্ষার্থী সনাক্তকরণ এবং সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইসের ব্যবহার রোধকল্পে পরীক্ষার্থীদের মুখ ও কান অনাবৃত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে একই সাথে পরীক্ষার হলে মোবাইল ফোন এবং ক্যালকুলেটরসহ অন্য যে কোনো ধরণের ইলেক্ট্রনিক্স ডিভাইসও রাখা যাবে না।

ভিসি বলেন, ভর্তি পরীক্ষায় ডিজিটাল ডিভাইস এর অপব্যবহার রোধে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ বাহিরের কেন্দ্রগুলোতে ইলেক্ট্রনিক জ্যামার স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা নির্বিঘœ ভাবে সম্পন্ন করার লক্ষ্যে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে ভ্রাম্যমান টিম দায়িত্বরত থাকবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের প্রবেশপত্রে (ডাউনলোডকৃত) পরীক্ষার হলে প্রবেশ এবং পরীক্ষার শৃঙ্খলা সংক্রান্ত বিস্তারিত তথ্য এসএসসি অথবা এইচএসসির রেজিস্ট্রেশন কার্ডের মূল কপি সাথে রাখতে হবে।

এ সংক্রান্ত নির্দেশনা মেনে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। এসময় ভিসি আশ্বস্ত করেন, পরীক্ষা বিলম্বে শুরু হলেও সেশন জটের কোনো শঙ্কা নেই। ৩০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষনা এবং জানুয়ারি মাসের শেষের দিকে ক্লাস শুরু করার পরিকল্পনা রয়েছে। আর ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতিই নতুন করে নেয়া হয়েছে, পূর্বের প্রশ্নপত্রের সাথে এই পরীক্ষার প্রশ্নপত্রের কোনো মিল নেই।##

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network