২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

টাকার জন্যই সৌদি আরবে এসেছি: ভালভার্দে

আপডেট: জানুয়ারি ৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

স্প্যানিশ সুপার কাপ খেলতে বর্তমানে সৌদি আরবে অবস্থান করছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদসহ স্পেনের আরও দুই শীর্ষ ক্লাব। কিন্তু চার দলের এই ফরম্যাট পছন্দ নয় বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দের। তার এ কথায় অবাক হওয়ার কিছু নেই। কারণ এরপর তিনি যা বলেছেন তা রীতিমত হতবাক করার মতোই।

সৌদি আরবের মাটিতে কেন স্প্যানিশ সুপার কাপ, এই প্রশ্ন তুলেছিলেন বহু লা লিগা সমর্থক। উত্তরটা সবারই জানা। কিন্তু মুখ ফুটে বলাটাই কঠিন। তবে অত ভদ্রতার ধার ধারলেন না বার্সা কোচ। সোজা জানিয়ে দিলেন, টাকার জন্যই সৌদি আরবে বসেছে সুপার কাপের আসর।

টুর্নামেন্টের বর্তমান ফরম্যাট অনুযায়ী, লা লিগার শীর্ষ দুই দল এবং কোপা দেল রে’র দুই ফাইনালিস্ট দল প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এর আগে প্রতি বছর আগস্টে লিগ আর কাপ জয়ীদের নিয়ে অনুষ্ঠিত হতো। কিন্তু এবার আয়োজন এগিয়ে জানুয়ারিতে আনা হয়েছে।

ফরম্যাট, ভেন্যু এবং আয়োজনের সময় পাল্টে ফেলা নিয়ে প্রশ্ন করা হলে ভালভার্দের সোজাসাপ্টা জবাব, ‘মূল কথা ফুটবল এখন ব্যবসায় পরিণত হয়েছে এবং ব্যবসা মানেই আয়ের খোঁজ করা। এজন্যই আমরা এখানে এসেছি।’

বর্তমান ফরম্যাট নিয়ে নিজের অসন্তোষ লুকিয়ে রাখেননি বার্সা কোচ, ‘আমর যে ফরম্যাতে খেলতাম এবার সবটাই পাল্টে গেছে। এটা সবসময় (মৌসুমের) প্রথম শিরোপা ছিল এবং আমার মতে, এটাই ভালো ছিল। এখন এটা পাল্টে গেছে। এখন এটা মাঠে গড়ানোর পরই মন্তব্য করা ঠিক হবে।’

সৌদি আরবের মানবাধিকার বিষয়ক ইস্যু সারা বিশ্বেই সমালোচিত। এমন এক দেশে বড় এই আসর আয়োজনকে ঘিরে প্রশ্ন দেখা দিয়েছে। তবে আয়োজক হওয়ার আগে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তি স্বাক্ষরের সময় নারীরাও স্টেডিয়ামে বসে খেলা উপভোগ করতে পারবে মর্মে কথা দিয়েছে সৌদি আরব।

এদিকে প্রথম সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নিশ্চিত হয়ে যাওয়া ভ্যালেন্সিয়া আসর শুরুর আগেই আপত্তি জানিয়েছিল। কারণ টুর্নামেন্টে অংশ নেওয়ায় মাত্র ২ মিলিয়ন ইউরো পাচ্ছে দলটি। অথচ বার্সা আর রিয়াল দুই দল পাচ্ছে ৬ মিলিয়ন ইউরো করে। আর অ্যাতলেটিকো মাদ্রিদ পাবে ৩ মিলিয়ন ইউরো।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দিবাগত রাত ১টায় দ্বিতীয় সেমিফাইনালে অ্যাতলেটিকোর মুখোমুখি হবে বার্সা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network