২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

প্রকাশিত হচ্ছে ভিন্নচোখ’র ‘বাংলাবিশ্ব কবিতা সংখ্যা’

আপডেট: জানুয়ারি ১৮, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

২০০১ সাল থেকে নিয়মিত ভিত্তিতে একের পর এক বাংলা সাহিত্য ও শিল্প বিষয়ক বিশেষ বিশেষ সংখ্যা প্রকাশ করে আসছে শিল্প-সাহিত্যের ছোটকাগজ ‘ভিন্নচোখ’। এরই ধারাবাহিকতায় আসন্ন অমর একুশে বইমেলা ২০২০-এ বাংলাদেশ ও ভারতের বাংলাভাষী কবিদের কবিতা নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে ‘বাংলাবিশ্ব কবিতা সংখ্যা’ শীর্ষক ভিন্নচোখের বৃহৎ একটি সংকলন।

শনিবার (১৮ জানুয়ারি) ভিন্নচোখের সম্পাদক ও প্রকাশক আলী আফজাল খানের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভিন্নচোখের বাংলাবিশ্ব কবিতা সংখ্যায় থাকছে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও উত্তরবঙ্গের জীবিত একশজন গুরুত্বপূর্ণ কবির কবিতা। এর মধ্যে বাংলাদেশ থেকে ৫০ ও ভারত থেকে ৫০ জন কবিকে নির্বাচিত করা হয়েছে। এতে প্রত্যেক কবির স্বনির্বাচিত কবিতা, কবিতা ভাবনা ও সংক্ষিপ্ত পরিচিতি থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশ, ভারত, ইউক্রেন, বুলগেরিয়া ও হংকংয়ের ৫০ জনেরও বেশি শিল্পী প্রকাশিতব্য এ সংখ্যায় অন্তর্ভুক্ত কবিদের পোট্রের্ট এঁকেছেন। এছাড়া বিশেষ এ সংখ্যাটির প্রচ্ছদ করা হচ্ছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী এসএম সুলতানের ড্রয়িং থেকে।

ভিন্নচোখের সম্পাদক আলী আফজাল খান জানান, বাংলাবিশ্ব কবিতা সংখ্যাটির আকার দাঁড়িয়েছে ১২০ ফর্মা অর্থাৎ ২০০০ পৃষ্ঠা। এর আগে বাংলা কবিতা নিয়ে এমন বিপুল আয়তনের দৃষ্টিনন্দন সংকলন আমাদের চোখে পড়েনি। এতে অন্তর্ভুক্ত কবিরা সুনির্বাচিত। তারা প্রত্যেকেই স্বনামে খ্যাত।

ভিন্নচোখের সম্পাদক জানান, সংকলনটি আগামীর বাংলা কবিতার পাঠকদের এক অনিবার্য আশ্রয় হয়ে উঠবে বলে আমাদের বিশ্বাস। সবসময় সব কবিকে আলাদা আলাদা ভাবে পড়ার সুযোগ পাওয়া যায় না। এরকম সংকলন একসঙ্গে অনেককে পড়ার সুযোগটা তৈরি করে দেয়। সংখ্যাটিতে ভারত অংশের উপদেষ্টা সম্পাদক হিসেবে আমাদের সঙ্গে কাজ করেছেন কবি প্রবালকুমার বসু।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network