২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

হলি আর্টিজান নিয়ে চলচ্চিত্র না করতে মহেশ ভাট ও ফারুকীকে লিগ্যাল নোটিশ

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

হলি আর্টিজান হামলার ঘটনায় নিয়ে কোনো প্রকার চলচ্চিত্র, প্রামাণ্য চিত্র বা নাটক নির্মাণ না করতে ভারতীয় চলচ্চিত্রকার মহেশ ভাট ও বাংলাদেশি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে ল’ফার্ম ‘লিগ্যাল কাউন্সেল’।

পাশাপাশি এ বিষয়ে বিভিন্ন জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

‘লিগ্যাল কাউন্সিল’র অন্যতম স্বত্বাধিকারী ব্যারিস্টার মিতি সানজানা জানান, অবিন্তা কবির ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক মিসেস রুবা আহমেদের পক্ষে তারা আইনি নোটিশটি পাঠিয়েছেন।

হলি আর্টিজানের মর্মান্তিক ঘটনায় মেয়ে অবিন্তা কবিরকে হারিয়েছেন রুবা আহমেদ।

ব্যারিস্টার মিতি সানজানা বলেন, ওনাদের মেয়েকে নিয়ে কোনো চলচ্চিত্র বা কোনো ধরনের ভিজ্যুয়াল নির্মাণ হোক সেটি তারা চান না।

ভারতীয় নির্মাতা মহেশ ভাট তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা তাদের আপত্তির কথা জানিয়েছেন।

একই সঙ্গে এই বিষয়ে যেখানে যারাই কাজ করছে বা করবে তাদের আমরা আমাদের মক্কেলের অবস্থান জানিয়ে দেব।

প্রয়োজনে অন্যান্য আইনি পদক্ষেপ নেব।

হলি আর্টিজান ট্র্যাজেডি নিয়ে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ ইতিমধ্যেই সেন্সর বোর্ডে আটকে গেছে।

এটিকে বাকস্বাধীনতা ও চলচ্চিত্র শিল্পের বিকাশের ওপর আঘাত হিসেবে দেখছেন সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ব্যারিস্টার মিতি সানজানার বক্তব্য, এটি বিশ্বজুড়ে আলোচিত ঘটনা।

বিদেশিরাও এর সঙ্গে যুক্ত। ভিকটিমদের থেকে সম্মতি নেয়ার ব্যাপার আছে।

তাছাড়া, এখানে যারা ঘটনাটি ঘটিয়েছে তারা ‘হোম গ্রোন’ জঙ্গি। এ বিষয় নিয়ে আমরা যতই চলচ্চিত্র বা মোশন পিকচার নির্মাণ করব- এটা আমাদের দেশের ভার্বমূর্তিকে ক্ষতিগ্রস্ত করবে বলে আমরা মনে করছি।

সারা বিশ্বে দেশের ভাবমূর্তির জন্য ক্ষতিকর এমন বিভিন্ন সিনেমা উচ্চ আদালত কর্তৃক নিষিদ্ধ হয়েছে।

ভারতের নির্মাতা মহেশ ভাটকে গত ৬ ফেব্রুয়ারি এবং মোস্তফা সরয়ার ফারুকীকে ১১ ফেব্রুয়ারি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে বলে জানান তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network