১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

 

ডেনমার্কে মহান আন্তজার্তিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা

আপডেট: ফেব্রুয়ারি ২৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

ইউরোপ প্রতিনিধি

ডেনমার্কে যথাযথ মর্যাদায় রাজধানী কোপেনহেগেনে ২২ ফেব্রুয়ারি ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে দোয়া, মোনাজাত ও আলোচনা সভার মাধ্যমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা বাবু সুভাষ ঘোষের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের সঞ্চালনায় প্রথমে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে শহীদের জন্য দোয়া ও মোনাজাত করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা বাংলা ভাষাকে প্রবাসে বাঙালী নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষার গুরুত্ব ও ভাষা জন্য যুদ্ধ কিভাবে এবং কেন হয়েছিল তা তুলে ধরতে সকল মাতা-পিতার প্রতি বিশেষভাবে আহবান জানান।

ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সস্পাদক মাহবুবুর রহমান বলেন, বায়ান্ন ও একাত্তর আমাদের জাতির পরিচয়, চেতনা ও অস্তিত্ব।

আর এই পরিচয় আমরা পেয়েছি জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্য যিনি ভাষা আন্দোলন সহ সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রামের প্রতিটি আন্দোলন -সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন । যার জন্ম না হলে বাংলাদেশ হতো না ।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা মাহবুবুল হক, রাফায়েতুল হক মিঠু, হাসনাত রুবেল সহ-সভাপতি খোকন মজুমদার, মোহাম্মদ ইসমাইল, যুগ্ম সাধারন সম্পাদক নাঈম উদ্দিন, বোরহান উদ্দিন সাংগঠনিক সস্পাদক: শামীম খালাসী ,মোহাম্মদ সোহাগ ।

এছাড়াও উপস্থিত ছিলেন কার্ষকারী কমিটির অর্থ সস্পাদক মোহাম্মদ সফিকুল ইসলাম খোকন।

দপ্তর সস্পাদক জাহিদুল ইসলাম মামুন সংস্কৃতিক সস্পাদক ইব্রাহীম তুহীন খাঁন,বানিজ্য সস্পাদক জিল্লুর রহমান যুব ও স্পোর্ট সস্পাদক আনোয়ার হোসেন পলাশ প্রচার ও প্রকাশনা সস্পাদক শিপন মোহাম্মাদ , ধর্ম সস্পাদক সাইফুল ইসলাম সাইফ, তত্ত্বও গবেষণা সস্পাদক শরীফুল ইসলাম, শ্রম বিষয়ক সস্পাদক, গোলাম রাব্বী স্বাস্হ ও জনস্ংখ্যা বিষয়ক সস্পাদক সামছু উদ্দিন, মুক্তিযাদ্ধা বিষয়ক সস্পাদক আজাদুর রহমান ও সদস্য হোসাইন রিপন, তাজবীর আহম্মেদ, আরিফুল ইসলাম, নাজিম উদ্দিন, রাসেল মাতবার,এরশাদ মিয়া, নিজাম উদ্দিন, সোহেল খাঁন, পরিতোষ সাহা, অনু মিয়া, সফিকুর রহমান, আবু সোহাব, কামরুল ইসলাম, সাজ্জাদ হোসেন, মামুন রশীদ, সাহেরা জেসমিন, খলিলুর রহমান, গোলাম শামীম, মিজানুর রহমান, আব্দুর রহমান, মোহাম্মদ ইউসুফ।

আরও উপস্থিত ছিলেন, ডেনমার্ক আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজিম উদ্দিন ও সাধারন সস্পাদক রনি আলম অনেকে।

একুশে গান পরিবেশন করেন হোসাইন সাজ্জাদ।

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network