২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

বাবুগঞ্জের রহমতপুরে মাইকিং করে ভাতাপ্রার্থীদের উন্মুক্ত বাছাই

আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

✪ বাবুগঞ্জ প্রতিনিধি

সরকারি ভাতা প্রদানের বিনিময়ে অর্থ আদায়সহ সব ধরনের ভাতাবাণিজ্য বন্ধে এবার মাইকিং করে বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নে উন্মুক্ত পদ্ধতিতে ভাতাপ্রার্থীদের বাছাই করা হয়েছে।

মঙ্গলবার রহমতপুর ইউনিয়ন পরিষদের সামনে উপস্থিত সহ¯্রাধিক ভাতাপ্রার্থীর মধ্য থেকে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতার জন্য সর্বাপেÿা উপযুক্ত ২৬৯ জন নতুন ভাতাভোগী উন্মুক্ত প্রক্রিয়ায় নির্বাচন করা হয়।

উপজেলা সমাজসেবা কর্মকর্তার সহায়তায় বাবুগঞ্জে এ অনন্য উদ্যোগ নিয়েছেন বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি কাজী ইমদাদুল হক দুলাল।

গত বৃহস্পতিবার উপজেলার দেহেরগতি ইউনিয়নে বাছাইয়ের মাধ্যমে বাবুগঞ্জ উপজেলায় প্রথমবারের মতো ওই উন্মুক্ত যাচাই-বাছাই কার্যক্রমের শুভ সূচনা করেন তিনি।

আগে বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার তাদের মনোনীত লোকদের তালিকা করে সমাজসেবা অধিদপ্তরে পাঠিয়ে তাদের নামেই ভাতা চালু করতে বাধ্য করতেন।

ফলে অনেক চেয়ারম্যান-মেম্বারদের বিরুদ্ধেই বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাভোগী নির্বাচনে সরাসরি ৩ থেকে ৫ হাজার টাকা ঘুষ গ্রহণ করা ছাড়াও স্বজনপ্রীতির অভিযোগ ছিল দীর্ঘদিনের।

এসব অনিয়ম দূর করতেই বাবুগঞ্জে মাইকিং করে প্রকাশ্য জনসম্মুখে ওই স্বচ্ছ প্রক্রিয়ায় উন্মুক্ত যাচাই-বাছাইয়ের উদ্যোগ নেয় বাবুগঞ্জ উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর।

এ প্রসঙ্গে উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল বলেন, ‘দুর্নীতিমুক্ত বাবুগঞ্জ গড়ার অঙ্গীকার নিয়ে আমি উপজেলা চেয়ারম্যান হয়েছি।

অসহায়-দুঃস্থ মানুষের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া বিনামূল্যের সরকারি বিভিন্ন ভাতা যাতে বিত্তশালীরা কিনে নিতে না পারে এবং যাতে প্রকৃত হকদার মানুষের হাতে পৌঁছানো যায় সেজন্যই উন্মুক্ত প্রক্রিয়ায় বাছাইয়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তার সৎচিন্তা ও আন্তরিক প্রচেষ্টায় এই উদ্যোগ বা¯Íবায়ন সম্ভব হয়েছে।

চলমান উন্মুক্ত প্রক্রিয়ায় বাবুগঞ্জ উপজেলায় মোট ১ হাজার ৩৯০ জন নতুন বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী বাছাই করে তাদের ভাতা প্রদান করা হবে বলে।’

গতকাল মঙ্গলবার উপজেলার রহমতপুর ইউনিয়নে ওই উন্মুক্ত বাছাই কার্যক্রম উদ্বোধনকালে তার সঙ্গে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইকবাল আহমেদ আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সিনিয়র সহকারী কমিশনার (ভূমি) নুসরাত জাহান খান, সমাজসেবা কর্মকর্তা মাহমুল হাসিব, জাতীয় পার্টির উপজেলা সভাপতি মাকিতুর রহমান কিসলু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক দেলোয়ার হোসেন, রহমতপুর ইউপি চেয়ারম্যান সরোয়ার মাহমুদ, ইউপি সচিব তারিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সভাপতি ইউপি সদস্য জহিরুল ইসলাম ফিরোজ মোলøা, সম্পাদক সাইফুল ইসলাম আতিক, ইউপি সদস্য জিয়াউল হক, জামাল হোসেন পুতুল প্রমুখসহ রহমতপুর ইউপির সকল সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে উপজেলা চেয়ারম্যান ও সমাজসেবা কর্মকর্তার এ মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন উপজেলার সর্ব¯Íরের মানুষ।

বাছাইয়ে আগত ভাতাপ্রার্থীরাও স্বচ্ছ প্রক্রিয়ার এ উন্মুক্ত বাছাইয়ের আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা ও সন্তুষ্টি প্রকাশ করেছেন। #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network