২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশাল বিশ্ববিদ্যালয়েতে শিক্ষার্থী নির্যাতন : ২ শিক্ষার্থীকে বহিষ্কার

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শিক্ষার্থী নির্যাতন ও হামলার ঘটনায় অভিযুক্ত ২ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

একই সঙ্গে হামলা-নির্যাতনের ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বিষয়টি নিশ্চিত করেছেন।

সাময়িক বহিষ্কৃতরা হলেন- ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আল সামাদ শান্ত এবং বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের তাহমিদ জামান নাভিদ।

বৃহস্পতিবার রাতে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে ৫ কর্মদিবসের মধ্যে তাদের রিপোর্ট দিতে বলা হয়েছে।

এই তদন্ত কমিটির প্রধান হলেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খোরশেদ আলম এবং দুই সদস্য শের-ই বাংলা হলের আবাসিক শিক্ষক সাদমান শাকিব বিন রহমান ও সহকারী প্রক্টর সুপ্রভাত হালদার।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় শের-ই বাংলা হলের পক্ষ থেকে একটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়।

৩ সদস্যের ওই কমিটির ৫ কর্মদিবসের মধ্যে রিপোর্ট দেওয়ার কথা।

শের-ই বাংলা হল কর্তৃপক্ষের গঠিত ওই কমিটির আহ্বায়ক হলেন শের-ই বাংলা হলের আবাসিক শিক্ষক ইয়াসিফ আহমদ ফয়সাল এবং দুই সদস্য একই হলের আবাসিক শিক্ষক সদস্য মো. সোহেল রানা ও আবাসিক শিক্ষক মো. সাইফুল ইসলাম।

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি রাত ১০টার দিকে শের-ই বাংলা হলের ৪০১৬ নম্বর কক্ষের আবাসিক ছাত্র শাহজালালকে তার কক্ষ থেকে ডেকে একই হলের ১০০১ নম্বর কক্ষে নেওয়া হয়।

সেখানে তাকে হাত-পা ও মুখ বেঁধে নির্যাতনের অভিযোগ করেন শাহজালাল।

এ ঘটনায় ২৬ ফেব্রুয়ারি প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন তিনি।

একই দিন বিকালে ছাত্রলীগের অভ্যন্তরীষ দ্বন্দ্বের জের ধরে ৪ শিক্ষার্থীকে কুপিয়ে আহত করা হয়। তাদের শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই পৃথক দুই ঘটনার প্রতিবাদে এবং ঘটনার সঙ্গে জড়িতদের বিচার দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ২৬ ফেব্রুয়ারি ক্যাম্পাসে মানববন্ধন করে।

এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরি বৈঠক করে দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার এবং ঘটনা তদন্তে কমিটি গঠন করে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network