১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
চরফ্যাশনে ২৮ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর সহায়তা : নেই স্বাস্থ্যবিধি বালাই জলবায়ূ পরিবর্তনে সমুদ্র পৃষ্টের উচ্চতা বাড়লেও বাড়েনি চরফ্যাশনের বেড়ী বাধের উচ্চতা ঈদের আগেই শ্রমিকদের বেতন বোনাস পরিশোধ করে শ্রমিকদের সাথে সহনশীল আচরণ করুন – পীর সাহেব চরমোনাই কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে বিশাল এক মৃত ডলফিন গ্রাম পুলিশ হত্যাকান্ডের পর অসহায় পরিবারের পাশে নেই প্রশাসন পাল্টে যাচেছ চরফ্যাশনের গ্রামীণ জনপদ : সন্ধ্যা নামলেই সৌর বাতি সুগন্ধা নদীর ভাঙ্গন প্রতিরোধে চলমান প্রকল্প পরিদর্শন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী বরিশালে দেড় হাজার কর্মহীনদের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সামগ্রী বিতরণ আমতলীর বারী মুগডাল-৬ জাপানে রপ্তানী বন্ধ

৬ দফা দাবিতে এ্যানিমেল হাজবেন্ড্রি ডে পালিত

আপডেট: মার্চ ১৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো
প্রতি বছরের ন্যায় এবারও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) বাবুগঞ্জ ক্যাম্পাসের আয়োজনে ৮ম এ্যানিমেল হাজবেন্ড্রি ডে পালিত হয়েছে।

এ উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১২টায় শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) এ্যানিমেল হাজবেন্ড্রি স্টুডেন্টস এসোসিয়েশন আয়োজিত এ সংবাদ সম্মেলনে ছয় দফা প্র¯Íাবনা ও দাবি তুলে ধরা হয়।

এর আগে পবিপ্রবির ডেইরি সায়েন্স বিভাগের অধ্যাপক ও এ্যানিমেল হাজবেন্ড্রি স্টুডেন্টস এসোসিয়েশনের সভাপতি প্রফেসর ড. তন্বী চন্দ্রের সভাপতিত্বে আলোচনা ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

পরে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের মাধ্যমে ছয় দফা দাবি তুলে ধরেন এ্যানিমল হাজবেন্ড্রি স্টুডেন্টস এসোসিয়েশনের সহ-সভাপতি (ভিপি) মারুফ বিলøাহ।

প্র¯Íাবনা ও দাবির মধ্যে রয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তরকে প্রাণি উৎপাদন ও প্রাণি স্বাস্থ্য-এ দুটি ভাগে বিভক্তকরনসহ প্রাণি সম্পদের উৎপাদন কর্মকান্ড শুধুমাত্র এ্যানিমল হাজবেন্ড্রি গ্রাজুয়েট দিয়ে পরিচালিত করা, দেশের প্রতিটি কৃষিভিত্তিক বাজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এ্যানিমল হাজবেন্ড্রি অনুষদ চালু করে প্রয়োজনীয় সংখ্যক দক্ষ এ্যানিমল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েট তৈরি করা।

দেশের প্রতিটি উপজেলায় কমপক্ষে একজন করে এ্যানিমল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েট নিয়োগ দিয়ে প্রাণিসম্পদ উৎপাদন ও সম্প্রসারণ কার্যক্রম পরিচালনা করা, পৃথক ডেইরি ও পোল্ট্রি উন্নয়ন বোর্ড, মাংস উৎপাদনসও বিপণন বোর্ড এবং বন্যপ্রাণি সংরক্ষণ ও পরিবেশ বোর্ড গঠন করা, প্রাণিজ সম্পদ উন্নয়নে খামারীদের জন্য ব্যাংক ঋণ সহজীকরণ করা ও প্রাণী খাদ্যের উপর সরকারি ভর্তুকি প্রদান করা।

সংবাদ সম্মেলন পরবর্তী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পবিপ্রবি’র এ্যানিমল সায়েন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডঃ ননী গোপাল সাহা, এ্যানিমল সায়েন্স এন্ড ব্রিডিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাওসার নিয়াজ বিন সুফিয়ান, পোল্ট্রি সায়েন্স বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার ফৌজদার ও বাবুগঞ্জ শিক্ষা-সামাজিক উন্নয়ন বা¯Íবায়ন পরিষদের সদস্য সচিব আরিফ আহমেদ মুন্না।

এছাড়াও এ্যানিমেল হাজবেন্ড্রি কোর্স সংশিøষ্ট শিক্ষক-কর্মকর্তা ও স্টুডেন্টস এসোসিযশেনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। ##

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network