২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

করোনায় কর্তব্য ভোলে নি ববি শিক্ষার্থীরা

আপডেট: এপ্রিল ২৮, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

শফিক  মুন্সি ::

করোনার প্রভাব জাতীয় দূর্যোগ হিসেবে উপস্থিত হয়েছে মানুষের জীবনে৷ লকডাউনের কারণে সমাজের স্বল্প ও নিম্ন আয়ের মানুষদের জীবনে শুরু হয়েছে দুর্ভোগ। তবে এই সংকটে হাত গুটিয়ে বসে নেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা৷

নিজ নিজ এলাকায় সামাজিক দূরত্ব মেনেই মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে তারা। দুর্ভোগে পরা মানুষদের জন্য জরুরী খাদ্য সহায়তা থেকে শুরু করে আশপাশ জীবাণুমুক্ত করা ও সচেতনতা বৃদ্ধির কাজ করা হচ্ছে ব্যক্তিগত এবং সাংগঠনিক উদ্যোগে৷

বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া নিবাসী লিজা আক্তার পাপিয়া। বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। একটি উন্নয়ন সংস্থার গবেষণা কার্যক্রমে সহায়তা করে কিছু টাকা পেয়েছিলেন পাপিয়া। তা দিয়েই করোনা সংকট শুরু হলে ২০টি দুঃস্থ পরিবারকে খাদ্য সামগ্রী পৌঁছে দেন ৷পরবর্তীতে এলাকার পরিচিত অন্যান্য শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত বাড়িতে বাড়িতে জীবাণুনাশক ছিটানোর কাজ করে চলেছেন।

চাঁদপুরের ফরিদগঞ্জ নিবাসী বরিশাল বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী বাহাউদ্দীন আবির৷ তিনি জানালেন, করোনা সংকট শুরু হলে এলাকার তরুণ সমাজকে নিয়ে গড়ে তোলেন স্বেচ্ছাসেবী একটি সংগঠন। সেই সংগঠনের মাধ্যমে প্রথমে এলাকাবাসীকে সচেতন করার কার্যক্রম শুরু করেন তারা।

এরপর সমাজের বিত্তবানদের কাছ থেকে দানকৃত খাদ্য সামগ্রী নিয়ে এক হাজার দুঃস্থ পরিবারের মাঝে বিতরণ করা হয়৷ নিজেরা তৈরি করে বিতরণ করেছে জীবাণু নাশক স্প্রে ও হ্যান্ড স্যানিটাইজার৷ এছাড়া সরকারি ত্রাণ তৎপরতায় স্বেচ্ছাসেবকের ভূমিকাও পালন করছে তারা।

ভোলা জেলার লালমোহন উপজেলায় বাস সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলীম সালেহীর। এলাকার মসজিদ গুলোর মুসুল্লিদের ওজুর সময় জীবাণু নাশক দিয়ে হাত ধোয়ায় উদ্ভুদ্ধ করে চলেছেন বন্ধুরা মিলে। এছাড়া সরকারি ত্রাণ কার্যক্রমে স্বেচ্ছাসেবকের ভূমিকাও পালন করছে সচেতন তরুণ সমাজের পক্ষ হয়ে।

বরিশালের মেহেন্দীগন্জ উপজেলার বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সংগঠন “১৪’র ক্যানভাস”। ২০১৪ সালে সেখানকার বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এইচএসসি পাশ করা বন্ধুরা মিলে দাঁড় করেছে স্বেচ্ছাসেবী সংগঠনটি৷ সংগঠনটির সঙ্গে জড়িত বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আলিশা মুনতাজ।

তিনি জানালেন, লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়েছেন তারা। এখন পর্যন্ত ২২ টি পরিবারের মধ্যে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে। প্রতিটি পরিবারকে দেওয়া হয়েছে ২ কেজি ছোলা, ১ কেজি চিনি, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, ১ কেজি চিড়া, ১ লিটার তেল ও আধা কেজি খেজুর। নিজেদের হাত খরচের টাকায় পুরো রমজান জুড়ে নিয়মিত এই সাহায্য কার্যক্রম অব্যাহত থাকবে।

এসব উদাহরণে গর্ব প্রকাশ করলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন। তিনি জানান, কয়েকমাস আগে দক্ষিণাঞ্চলে আঘাত হানা ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী উদ্ধার ও সহায়তা কার্যক্রমেও অংশগ্রহণ করেছিলেন সেখানকার শিক্ষার্থীরা।

উপাচার্য বলেন,” মানুষের দূর্ভোগে পাশে দাঁড়ানোর এই মানবিক শিক্ষাই জ্ঞানার্জনের মূল লক্ষ্য।” তবে তিনি স্বেচ্ছাসেবীদের আহবান জানান, তারা যেন সরকারি স্বাস্থ্য বিধি মেনে এবং ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করে তাদের কার্যক্রম পরিচালনা করে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network