১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

এক সপ্তাহ ধরে আবার কীতর্ণখোলার ভাঙ্গন শুরু

আপডেট: মে ১৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

সাইদুর রহমান পান্থ, বরিশাল ব্যুরো
গত এক সপ্তাহ ধরে প্রায় প্রতিদিনই কীতর্নখোলা নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে চরকাউয়া সাতানী গ্রামের নদী সংলগ্ন এলাকা। হুমকীর মুখে মানুষের ঘরবাড়ি ও বাজার। অব্যাহত ভাঙ্গনে দিশাহারা হয়ে পড়েছে এই এলাকার মানুষ। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানানো হলে তারা ঘটনাস্থল পরির্দশন করেছে। খুব শীঘ্রই এই বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে বলে স্থানীয়দের আশ্বাস দিয়েছে ওই পরির্দশন টিম। এদিকে দীর্ঘদিন যাবত চরকাউয়া নদী ভাঙ্গন রোধে কাজ করা চরকাউয়া নদী ভাঙ্গন রোধে সংগ্রাম কমিটি নামে একটি সংগঠন চরকাউয়া খেয়াঘাট হতে জনতার হাট সংলগ্ন ছোট নদীর মুখ পর্যন্ত স্থায়ী বাঁধ নির্মাণের দাবী তুলেছেন। পাশাপাশি রসুলপুর-পলাশপুর সংলগ্ন ডুবোচর অপসারণ ও বাস্তভিটা হারা নদী ভাঙ্গলীদের স্থায়ী পুনর্বাসনের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে এই সংগঠনটি। পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম ইতিমধ্যে ভাঙ্গন রোধে কাজ শুরু করেছেন। কিন্তু বিভিন্ন স্পটে এখনও ঝুঁকিপূর্ণ রয়েছে। সাতানী গ্রামের বাসিন্দা আবুল হোসেন বলেন, গত এক সপ্তাহ ধরে ভাঙন শুরু হয়েছে। প্রায় ৬ মাস শান্তিতে ছিলাম। কিন্তু ফের কীতর্নখোলার ভয়াবহ রুপ দেখাচ্ছে। তিনি বলেন, আরো এক সপ্তাহ এভাবে ভাঙন হলে অনেকের ঘর-বাড়ি রক্ষা করা যাবে না। তাই খুব দ্রæত ভাঙন রোধে ব্যবস্থা গ্রহন করা দরকার। জরুরী ভিত্তিতে অরক্ষিত প্রায় ৭৫০ মিটার এলাকায় জিও ব্যাগ ফেলে ভাঙ্গন রোধের ব্যবস্থা গ্রহণ না করলে পানি উন্নয়ন বোর্ডের সকল অর্জন নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন চরকাউয়া নদী ভাঙ্গন রোধে সংগ্রাম কমিটির আহŸায়ক মো: মুনাওয়ারুল ইসলাম অলি। তিনি বলেন, আমরা অনতি বিলম্বে এ ভাঙ্গন রোধে যাবতীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানাচ্ছি।
চরকাউয়া ইউনিয়নের চেয়ারম্যান মনিরুল ইসলাম ছবি বলেন, আমরা লেখালেখি করছি। সর্বপরি এখানকার এমপিই হচ্ছে পানি সম্পাদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী। সেএকটু পদক্ষেপ নিলে এ সমস্যার সমাধান করা যাবে বলে তিনি মনে করেন। বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু বলেন, সাতানীতে ভাঙন শুরু হয়েছে। সেখানে আগে থেকেই জিও ব্যাগ ফেলা হয়েছে। এখন আবার ফেলা হবে। পরে বøকও ফেলা হবে। তিনি বলেন, এখন নদীর এই পাড়ে কাজ করা হচ্ছে। পরবর্তিতে ওই পাড়েও প্রযেক্ট নিয়ে কাজ করা হবে। এ বিষয়ে আমরা কাজ করে যাচ্ছি।
বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, সেখানের ভাঙনের অবস্থা বেশি খারাপ হলে প্রযেক্ট করে কাজ করা হবে। আর অল্প হলে বøক বা জিও ব্যাগ ফেলা হবে। এ বিষয়ে আমি পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলবো। বরিশাল পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী শফি উদ্দিন বলেন, রোববার সকাল ১০টায় স্থান ভিজিট করে ব্যবস্থা গ্রহন করা হবে। বিষয়টি আমাকে মন্ত্রী মহোদয় জানিয়েছেন। এ ব্যাপারে বরিশাল ৫ আসন (সদর) এর এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব) জাহিদ ফারুক শামীম বলেন, ভাঙন হওয়ার বিষয়টি আমাকে কেউ জানায়নি। আমি এখনি খোজ নিয়ে ব্যবস্থা নিচ্ছি। তবে ওই খানে আমাদের একটি প্রযেক্ট রয়েছে। শিঘ্রই সমস্যার সমাধার করা হবে বলে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জানান। ## (রিপোর্টঃ সাইদুর রহমান পান্থ- ০১৭১৫৬৪৭৬৮৮)

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network