৩১শে মে, ২০২০ ইং, রবিবার

 

৫ বছরের শিশুকে রেখে করোনা যুদ্ধের লড়াই এ ইউএনও প্রনতী বিশ্বাস

আপডেট: মে ২২, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

মিজানুর রহমান রনি, উজিরপুর (বরিশাল) থেকে ঃ
প্রধানমন্ত্রীর নির্দেশ শতভাগ সফল করার জন্য বৈশ্বিক মহামারী ‘করোনা’ মোকাবেলার সম্মুখ সমরের এক যোদ্ধা হিসেবে অবুঝ ৫বছরের শিশু পুত্রকে মায়ের স্নেহ-মায়া-মমতা থেকে দুরে রেখে সূচনা লগ্ন থেকে এখন পর্যন্ত নিরলসভাবে মাঠে লড়াই করে আসছেন বরিশাল জেলার উজিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা প্রনতী বিশ্বাস।
সূত্রমতে, করোনার প্রদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে জেলা প্রশাসকের নির্দেশে প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে রাখা, বাজার নিয়ন্ত্রণ, সামাজিক দূরত্ব বজায় রাখতে সচেতনতা বৃদ্ধি করা ও লকডাউনের ফলে কর্মহীন মানুষের মুখে খাবার তুলে দিতে প্রানান্তর চেষ্টা অব্যাহত রেখেছেন চৌকস উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রনতী বিশ্বাস ।
তিনি(প্রনতী) জীবনের মায়া ত্যাগ করে মাত্র ৫ বছরের শিশু পুত্র ও পরিবারের সান্নিধ্যকে দূরে রেখে প্রাণঘাতী করোনার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন। লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়া অসহায় দরিদ্র মানুষের মাঝে দুর্নীতি অনিয়মের অভিযোগ ছাড়াই প্রধানমন্ত্রীর ত্রাণ পৌছে দিয়ে ভ‚য়সী প্রসংশিত হয়েছেন। যেখানেই করোনা রোগীর সংবাদ পেতেন সেখানেই ছুটে গিয়ে লকডাউন সহ সচেতন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতেন। করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তিদের দাফন ও সৎকারের জন্য তৈরী করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ঐ সংগঠনের মাধ্যমে ইতিমধ্যে ৩ জন আক্রান্ত ও সন্দেহজনক ব্যক্তিদের দাফন কার্য সম্পাদন করেন। ইতিমধ্যে এই উপজেলায় প্রধানমন্ত্রীর মাধ্যমে ১৮ হাজার পরিবারের মাঝে ত্রাণ পৌছে দিয়েছেন। বর্তমানে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে উপজেলায় আরো ১০ হাজার পরিবারকে ত্রাণ দেওয়ার কার্যক্রম শুরু করেছেন।
জানা গেছে, প্রনতী বিশ্বাস ৩০তম বিসিএস (প্রশাসন) ক্যাডারে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়ে নরসিংদিতে নির্বাহী ম্যাজিষ্ট্রেট হিসাবে প্রথম যোগদান করেন। পরবর্তীতে গাজীপুরে সহকারী কমিশনারের ভূমি হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। সেখান থেকে ২ বছরের জন্য সরকারী প্রশিক্ষনের কারনে জাপানে চলে যান। প্রশিক্ষন শেষে তিনি উজিরপুরে প্রথম উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন। উজিরপুরে যোগদানের পর থেকেই তার মেধা ও দক্ষতার মাধ্যমে অল্পদিনেই তিনি জনসাধারণ ও রাজনৈতিক মহল থেকে সর্বস্তরে চৌকস অফিসার হিসেবে আস্থা অর্জন করেছেন।
এ ব্যাপারে নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাস বলেন, মানুষের কল্যানে কাজ করাটা আনন্দের। তবে জীবনের ঝুকি তো আছেই এই সময় ইচ্ছা করলেই সন্তান ও পরিবারের সান্নিধ্যে আশা যায়না। তিনি আরো বলেন, মাননীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, রাজনৈতিক নেতৃবৃন্দ, ইউপি চেয়ারম্যান, মেম্বর, চৌকিদার, দফাদার, আনসার ভিডিপি সদস্য সহ সকলের সহযোগীতা এই যুদ্ধে এগিয়ে যাচ্ছি। এছাড়া সুপার সাইক্লোন আম্ফানে ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরী করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network