৮ই আগস্ট, ২০২০ ইং, শনিবার

 

বিশ্ব পরিবেশ দিসব পালনে টার্মাইটের ভিন্নমাত্রার আয়োজন

আপডেট: জুন ৫, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক

করোনা সংকট ময় পরিস্থিতিতে ভিন্নমাত্রার বাংলাদেশসহ ১৫০টি দেশে পালিত হল বিশ্ব পরিবেশ দিবস। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালনে বাংলাদেশের অন্যতম পরিবেশ বিষয়ক সংগঠন টার্মাইট সোসাইটি ৫ দিন কর্মসূচি হাতে নিয়েছে।

১৯৭৪ সাল থেকে প্রতি বছর বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১৫০টি দেশে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। তারই ধারাবাহিকতায় ২০১৭ সালে বাংলাদেশে পরিবেশ বিষয়ক সংগঠন টার্মাইট সোসাইটি বিশ্ব পরিবেশ দিবস পালন করে আসছে। তবে এবারে ২০২০ সালে করোনা মহামারিতে ভিন্ন এক প্রেক্ষাপটে পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস।

দিবসটি পালনের মূল উদ্দেশ্য হচ্ছে, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। এ কারণে প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘প্রকৃতির জন্য সময়’ এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন কাজ করছে টার্মাইট সোসাইটির সেচ্ছাসেবীরা। এরই ধারাবাহিকতায় বর্তমানে বিশ্বব্যাপী চলমান মহামারী করোনা ভাইরাসের কারনে বিশ্ব পরিবেশ দিবস ২০২০ উপলক্ষে অনলাইনের মাধ্যমে পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস।

এব্যাপারে সংগঠনের সাধারণ সম্পাদক আনিসুল ইসলাম ওসমানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আজ ৫ই জুন ‘International Joint plantation program’ এর মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য দিয়ে সূচনা করলেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা প্রফেসর ডঃ অপুর্ব রতন ঘোষ। এছাড়া তিনি আরও বলেন, আমরা আফ্রিকার The Millennial Environmentalist সংগঠন এবং ভারতের Friends of Environment সংগঠনের সহযোগীতায় দুইটি আন্তজার্তিক প্রোগ্রামের আয়োজন করেছি। আফ্রিকার প্রোগামের সেমিনারের/(Webinar) মাধ্যমে আমরা চেষ্টা করেছি যুবাদের মধ্যে জলবায়ুর পরিবর্তন নিয়ে সচেতনতা বৃদ্ধি করে কাজ করার আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করতে, যার ফলস্রুতিতে জলবায়ুর পরীবর্তন রুখতে যুবাদের অনস্বীকার্য অবদান থাকে এবং ভারতের সাথে ৫ দিন ব্যাপী প্রোগ্রামে, ৫ জুন থেকে ৭ ই জুন আমরা আয়োজন করছি স্থিরচিত্র প্রতিযোগিতা। প্রতিযোগীতায় মাধ্যমে আমরা চেষ্টা করেছি সংগঠনের সকল সদস্য সহ সচেতন ব্যক্তিবর্গেদের মাধ্যমে, সামাজিক দূরত্ব বজায় রেখে বৃক্ষ রোপন ও গৃহের অভ্যন্তরীণ গাছপালা পরিচর্যা করতে। এছাড়াও পরিবেশ সম্পর্কে কুইজ প্রতিযোগিতা সহ পরিবেশের যত্ন নেওয়ার ভিডিও প্রদর্শনীর করতে। এবং ৮ ও ৯ ই জুন জীব বৈচিত্র‍্য ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত “ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক ওয়েবিনার” আয়োজন করছি। এই ওয়েবিনারে, দুটি দেশ থেকে আন্তর্জাতিক বিশিষ্ট আলোচকরা জীববৈচিত্র্য, জলবায়ু এবং পরিবেশ সম্পর্কে তাদের বিশেষ বক্তৃতা প্রদান করবেন। তাদের মধ্যে ভারতবর্ষের পক্ষ থেকে বর্ধমান ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের ডঃ অপূর্ব রতন ঘোষ এবং ডঃ নবকুমার মন্ডল, ক্যালকাটা ইউনিভার্সিটির মেরিন সায়েন্সের ডঃ অভিজিৎ মিত্র এবং বাংলাদেশের পক্ষ থেকে ঢাকা ইউনিভার্সিটির জুওলোজি বিভাগের ডঃ এম.নিয়ামুল নাসের ও বরিশাল ইউনিভার্সিটির মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ভিজিটিং প্রফেসর জালাল উদ্দিন মোঃ সোয়ায়িব।
উল্লেখ্য এই ওয়েবিনার এ যারা নাম নথিভুক্ত করবেন সকলকেই বিনামূল্যে সার্টিফিকেট দিয়ে সংবর্ধনা দেওয়া হবে দুই সংস্থার পক্ষ থেকে।
আরও বিস্তারিত জানতে চোখ রাখুন….. https://ediary.foe.org.in/international-webinar-on-biodiversity-and-climate-change

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network