২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

করোনা জয় করলেন কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যাম

আপডেট: জুন ১৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক সুজেয় শ্যাম করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

টানা ১১ দিন হাসপাতালে চিকিৎসা শেষে ৯ জুন রাজধানীর কলাবাগানের নিজ ঘরে ফিরেছেন ৭৪ বছর বয়সী এই সংগীত পরিচালক।

বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে লিজা শ্যাম।

লিজা গণমাধ্যমকে বলেন, ‘বাবার শারীরিক অবস্থা এখন ভালো।

তেমন কোনও সমস্যা নেই।

ঘরে ফিরলেও বাবাকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসক।

সঙ্গে আমরা পরিবারের সদস্যরাও সচেতন থাকার চেষ্টা করছি।’

সুজেয় শ্যাম একজন বাংলাদেশী সুরকার ও সঙ্গীত পরিচালক।
তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন গুণী সঙ্গীত পরিচালক ও কণ্ঠযোদ্ধা।
বাংলাদেশের চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি তিনবার শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

সুজেয় শ্যাম ১৯৪৬ সালের ১৪ মার্চ তৎকালীন ব্রিটিশ ভারতের সিলেট জেলায় জন্মগ্রহণ করেন।

১৯৬৯ সালে সঙ্গীত পরিচালক রাজা হোসেনের সাথে পরিচিত হন এবং একত্রে রাজা-শ্যাম নামে বাংলাদেশী চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা শুরু করেন।

মুক্তিযুদ্ধের সময়ে স্বাধীন বাংলা বেতারে প্রচারিত তার সুর করা গানগুলোর মধ্যে ‘বিজয় নিশান উড়ছে ঐ’, ‘রক্ত দিয়ে নাম লিখেছি, বাংলাদেশের নাম’, ‘আজ রণ সাজে বাজিয়ে বিষাণ’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’, ‘ওরে আয়রে তোরা শোন’, ‘আয়রে চাষী মজুর কুলি’, ‘রক্ত চাই, রক্ত চাই’, ‘আহা ধন্য আমার’ উল্লেখযোগ্য।

তিনি বর্তমানে বাংলাদেশ গণশিল্পী সংস্থার সভাপতির দায়িত্ব পালন করছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network