৮ই আগস্ট, ২০২০ ইং, শনিবার

 

করোনা ভ্যাকসিনের সঙ্গে ১০০ কোটি ডলার ঋণও দিচ্ছে চীন

আপডেট: জুলাই ২৫, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের দেশগুলোকে করোনাবিরোধী ভ্যাকসিন দেয়ার ঘোষণা দিয়েছে চীন। টিকা নেয়ার শর্তে ওই অঞ্চলের দেশগুলোকে ১০০ কোটি ডলার ঋণ সহায়তাও দেবে দেশটি। বুধবার লাতিন আমেরিকার দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় এ কথা জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

শুক্রবার মেক্সিকান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন।

ওই বিবৃতিতে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার দেশে উৎপাদিত টিকা সার্বজনীন গ্রাহ্য হিসেবে সবাই উপকৃত হবে এবং এ অঞ্চলে টিকার প্রবেশ সুযোগ দেয়ায় তার দেশ ১০০ কোটি ডলার ঋণ অনুমোদন করবে।

বৃহস্পতিবার নিয়মিত ব্রিফিংয়ে মেক্সিকান প্রেসিডেন্ট আনড্রেস ম্যানুয়েল লোপেজ অব্রার্ডর চীনা ঋণ ঘোষণায় ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, আমরা চীনা সরকারের কাছে কৃতজ্ঞ। আপনাদের হয়ত মনে আছে আমি চীনা প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলার সুযোগ পেয়েছি। আমি তার কাছে মেডিকেল সরঞ্জামাদি চেয়ে সহযোগিতা চেয়েছিলাম, চীন থেকে অনেক ত্রাণবাহী ফ্লাইট এসেছে।

তারা আমাদের সব সময় যথেষ্ট মেডিসিন সরঞ্জামাদি সরবরাহ করেছে এবং এটি এখনও চলমান আছে।

বুধবার ভার্চুয়াল আলোচনায় মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো অ্যাব্রার্ড ও চীনা পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে আরও উপস্থিত ছিলেন- আর্জেন্টিনা, বার্বাডোজ, চিলি, কম্বোডিয়া, কোস্টারিকা, কিউবা, ডমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, পানামা, পেরু, ত্রিনিদাদ ও টোবাগো এবং উরুগুয়ের পররাষ্ট্র মন্ত্রীরা।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network