২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালে‘ করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল সভা

আপডেট: জুলাই ২৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

সচেতন নাগরিক কমিটি (সনাক) বরিশাল এর অয়োজনে ২৯ জুলাই ২০২০, বিকাল সাড়ে ৩টায় ‘করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সনাক সভাপতি প্রফেসর শাহ সাজেদা’র সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপাস্থিত ছিলেন সহকারি জেলা প্রথমিক শিক্ষা অফিসার মীর মুঃ জাহিদুল কবির তুহিন এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম তালুকদার। স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য সাইফুর রহমান মিরণ।

প্রধান অতিথি’র বক্তব্যে মীর মুঃ জাহিদুল কবির তুহিন বলেন, ‘বর্তমানে করোনা মহামারিতে সকল পর্যায়ের শিক্ষালয় বন্ধ রয়েছে। শিক্ষর্থীসহ দেশের মানুষ শারিরীরিক ও মানসিকভাবে ভেঙ্গে পরেছে। এই সময়ে সনাক এর উদ্যোগে এমন একটি সমসময়িক বিষয় নিয়ে অনলাইন মাধ্যমে মতবিনিময় সভার আয়োজন প্রশংসার দাবিদার। এই মতবিনিময় সভার ফলে তথ্যে আদান প্রদান করে নতুন নতুন ধারনা নিয়ে করোনাকালীন প্রাথমিক শিক্ষার চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে শিক্ষা কার্যক্রম ত্বরান্বিত করা সম্ভব হবে। আমরা বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিকল্প উপায়ে অনলাইনে প্রাথমিক শিক্ষা চালিয়ে যাচ্ছি। জাতীয় পর্যায়ের সংসদ টিভি’র মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। এই শিক্ষা কার্যক্রম তৃণমূল পর্যায়ের ছড়িয়ে দেওয়ার জন্য রেডিওর মাধ্যমে পাঠদান শুরু হতে যাচ্ছে।’ তিনি আরো বলেন ‘এই সময়ে শিক্ষর্থীদের মানসিক স্বাস্থ্য রক্ষার জন্য বিভিন্ন রকম ঘরোয়া খেলা যেমন-লুডু, দাবা ইত্যাদির প্রতি উৎসাহিত করতে হবে। এছাড়া অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্যেও তাদের উৎসাহিত করতে হবে।’

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করে সনাক এর শিক্ষা বিষয়ক উপকমিটির আহব্বায় অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন, টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার-সিই গাজী গোলাম মোহাম্মদ, সহকারি উপজেলা শিক্ষা অফিসার লায়লা জেরীনা আকতার, নাছিমা বেগম, উম্মে হাবিা ঊর্মি, প্রধান শিক্ষক মাহফুজা খানম, মো. মতিউর রহমান, মো. মেহেদী হাসান, ইসমত আরা বেবী প্রমূখ। সভা সঞ্চালনায় ছিলেন টিআইবি’র এরিয়া ম্যানেজার-সিই মো. মনিরুল ইসলাম।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network