২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ল্যাপটপ-ফোন ব্যবহারে চোখে সমস্যা হয়

আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

কাজের প্রয়োজনে কম্পিউটার, ল্যাপটপ, ফোন ব্যবহার করছেন। দীর্ঘক্ষণ কম্পিউটার, ল্যাপটপ ব্যবহারের ফলে চোখ জ্বালা, চোখে অস্বস্তি, চোখ লাল হওয়া, ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল-ঘাড়-পিঠ ও মাথাব্যথার সমস্যা হতে পারে।

তবে এখন প্রশ্ন হলো– এসব ব্যবহারের পরও কীভাবে চোখ ভালো রাখবেন ও বিভিন্ন শরীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন?

এ বিষয়ে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিশেষজ্ঞ ডা. নুজহাত চৌধুরী। তিনি যুগান্তরকে বলেন, কিছু নিয়ম মেনে চললে চোখ জ্বালা, চোখে অস্বস্তি, চোখ লাল হওয়া, ভারী ভাব, ঝাপসা দেখার সমস্যা দূর হবে।
আসুন জেনে নিই কী করবেন-

১. কম্পিউটারে কাজের মাঝে মাঝে চোখে পানির ঝাপটা দিন। ৩০-৪৫ মিনিট কাজ করার পর ৫-১০ মিনিটের বিরতি নিন। এক গ্লাস পানি পান করুন।

২. মনিটর কমপক্ষে ২২ ইঞ্চি দূরে রেখে কাজ করুন। ঘরের আলোর উজ্জ্বলতা যেন মনিটর থেকে একটু কম থাকে।

৩. এক-আধা ঘণ্টা পর পর হাত দিয়ে চোখ দুটো চেপে ধরে রাখুন ২-৩ মিনিট। মাঝে মাঝে চোখেমুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন ও কিছুক্ষণ চোখ বন্ধ রাখুন।

৪. ঘুমের দু-ঘণ্টা আগে টিভি, ল্যাপটপ, মোবাইল বন্ধ করে দিন।

৫. চোখের বিশ্রামের নিয়ম মেনেও সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নিয়ে চোখের ড্রপ দিন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network