১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং, শনিবার

 

সারা দেশেই প্রার্থী দেয়ার পরিকল্পনা জাতীয় পার্টির

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

পৌরসভা নির্বাচনে সারা দেশেই প্রার্থী দেয়ার প্রস্তুতি নিচ্ছে জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। যেসব পৌরসভা ও ইউনিয়ন পরিষদে যোগ্য দলীয় প্রার্থী পাওয়া যাবে তাদেরকে দলীয় মনোনয়ন দেয়ার পরিকল্পনা রয়েছে।

তবে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বোঝাপড়া হলে জোটবদ্ধ হয়েও নির্বাচনে অংশ নিতে পারে দলটি। সবকিছু ছাপিয়ে এসব নির্বাচনে জাতীয় পার্টির ভাবমূর্তি বাড়ানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে দলটি।

এছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদও নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছেন।

জাতীয় পার্টির নীতিনির্ধারণী একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয় সরকারের এ নির্বাচনে জাতীয় পার্টি সাংগঠনিক সক্ষমতার পরিচয় দিতে চায়। এজন্য জনপ্রিয় দলীয় নেতাকর্মীদের মনোনয়ন দেয়া হবে।

যেসব এলাকায় জাতীয় পার্টির সংসদ সদস্য রয়েছেন এবং সাংগঠনিক অবস্থাও শক্তিশালী সেসব স্থানের প্রার্থী জয়ী করতে বিশেষ উদ্যোগও নেবে দলটি। প্রসঙ্গত আগামী ডিসেম্বরে পৌরসভা নির্বাচন শুরুর পরিকল্পনা রয়েছে ইসির।

নির্বাচন সামনে রেখে জাতীয় পার্টির একাধিক নেতা বলেন, পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হতে যাচ্ছে।

দলীয় প্রতীকে একেবারেই তৃণমূল পর্যায়ে ভোট হওয়ায় এ নির্বাচনে দলের মাঠ পর্যায়ের জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ আসছে।

ওই সুযোগ কাজে লাগাতে সব ধরনের কৌশল নিয়ে মাঠে রয়েছেন নেতারা। নির্বাচনের সময় যত ঘনিয়ে আসবে, দলীয় তৎপরতা ততই বাড়ানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেন, পৌরসভা নির্বাচনে সারা দেশেই প্রার্থী দেয়ার চেষ্টা করব।

সাংগঠনিকভাবে দক্ষ ও জনপ্রিয় এবং যাদের বিরুদ্ধে অনিয়ম-অপরাধের অভিযোগ নেই এমন প্রার্থীকে মনোনয়ন দেয়া হবে।

স্থানীয় সরকার নির্বাচনে আমরা প্রমাণ করব, মাঠ পর্যায়ে জাতীয় পার্টির জনপ্রিয়তা আছে, সাংগঠনিক শক্তিও আছে।

জোটগত নির্বাচনের বিষয়ে তিনি বলেন, এখনও জোটগত নির্বাচন নিয়ে ভাবছি না। সামনের দিনগুলোতে পরিস্থিতির আলোকে অবস্থা বুঝে সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি : জোটগত নয়, দলীয়ভাবে নির্বাচনে অংশ নেবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি। দলের সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম যুগান্তরকে বলেন, পৌরসভা নির্বাচনে দলীয়ভাবেই অংশ নেব।

যেখানে ভালো ও জনপ্রিয় প্রার্থী পাওয়া যাবে সেখানে মনোনয়ন দেয়া হবে। জোটগত নির্বাচনের বিষয়ে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে জোটগতভাবে অতীতে অংশ নিইনি। সামনের দিনে জোটগতভাবে নির্বাচনে অংশ নেয়ার সম্ভাবনাও নেই।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- বাসদ : চলমান নির্বাচনী পরিস্থিতি দেখে আসন্ন পৌরসভা নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- বাসদ।

দলটি মনে করছে, নির্বাচনে ভোটগ্রহণ সুষ্ঠুভাবে না হলে অংশগ্রহণ করে বৈধতা দেয়া ছাড়া কোনো লাভ হবে না। নির্বাচনে অংশগ্রহণ নিয়ে এখনও সিদ্ধান্ত না নিলেও দলটি ভেতরে ভেতরে প্রস্তুতি নিচ্ছে।

দলীয় নেতাকর্মীদের সাধারণ মানুষের সঙ্গে সম্পৃক্ততা ও জনসংযোগ বাড়াতে নির্দেশনা দিয়েছে। কোথায় দলের ও কোথায় বাম গণতান্ত্রিক জোটের প্রার্থী মনোনয়ন দেয়া হলে জয়ী হতে পারবে- সেই জরিপ করছে দলটি।

এ বিষয়ে জানতে চাইলে বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ বলেন, নেতাকর্মীদের নির্বাচনের প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

তবে নির্বাচনে অংশ নেব কি না সেটা এখনও স্পষ্ট নয়। যে নির্বাচনে ভোট সুষ্ঠু হয় না সেটির বৈধতা দেয়ার কোনো মানে নেই।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network