২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

ইলিশের উৎপাদন বাড়াতে আড়াইশ কোটি টাকা টাকার প্রকল্প

আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

ইলিশের উৎপাদন বাড়াতে ২৪৬ কোটি ২৮ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।
জানা গেছে, প্রকল্পের আওতায় মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন এবং অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমে ইলিশের উৎপাদন বাড়ানো, ৩০ হাজার জেলে পরিবারের জন্য বিকল্প কর্মসংস্থান, ১০ হাজার বৈধ জাল বিতরণ ও মা ইলিশ ও জাটকা সংরক্ষণে সচেতনতা সৃষ্টি করা হবে। দেশে মোট মাছ উৎপাদনে ইলিশের অবদান সর্বোচ্চ ১১ শতাংশ এবং জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশ।
পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, দেশের মোট ৬টি বিভাগের ২৯টি জেলার ১৩৪ টি উপজেলায় এ প্রকল্পটি বাস্তবায়িত হবে। এতে সরকারের মোট ব্যয় হবে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে মৎস্য অধিদফতর।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রকল্পের আওতায় জেলে পরিবারের বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে ১৮ হাজার জেলেকে প্রশিক্ষণ দেওয়া হবে। ১৯টি রি-ইনফোর্সড প্লাস্টিক (এফআরপি) বোট ক্রয় করা হবে। জাটকা সংরক্ষণে ১৩ হাজার ৪০০টি অভিযান বা মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। মা ইলিশ সংরক্ষণে নির্ধারিত ২২ দিনে ৩২১৬টি অভিযান বা মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। মা ইলিশ সংরক্ষণে ১ হাজার ২৭৮টি সম্মিলিত বিশেষ অভিযান পরিচালনা করা হবে। ইলিশ অভয়াশ্রম সংলগ্ন ১৫৪টি ইউনিয়নের জেলেদের মাঝে সচেতনতা বাড়ানোর জন্য ১ হাজার ২৩২টি সভা আয়োজন করা হবে এবং মা ইলিশ ও জাটকা সংরক্ষণে ১৩৪টি উপজেলায় ১০৭২টি জনসচেতনতা সভা ও ৬০টি কর্মশালা আয়োজন করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network