১০ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার

ঐতিহ্যবাহী টাউনহল রক্ষার দাবীতে বাংলাদেশ গ্রæপ থিয়েটারের মানববন্ধন

আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

পটুয়াখালী প্রতিনিধি
পটুয়াখালীর ঐতিহ্যবাহী ১২৬ বছরের রাজনৈতিক ও সাংস্কৃতিক চর্চার কেন্দ্রবিন্দু টাউন হল ও ড্রামেটিক ক্লাব দখল মুক্ত ও সাংস্কৃতিক চর্চার পরিবেশে ফিরিয়ে আনতে মৌন মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। দখিনা নাট্যমঞ্চ পটুয়াখালী শাখার আয়োজনে বুধবার দুপুরে পুরাতন আদালতপাড়া রোডস্থ সড়কে মানববন্ধন কর্মসূচী পালন করেন বাংলাদেশ গ্রæপ খিয়েটার ফেডারেশন। এর পূর্বে একই ঘটনার সংবাদ সংগ্রহ করতে গিয়ে যুবদল নেতা আকরাম কর্তৃক পটুয়াখালীর দুই সাংবাদিক লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে।

মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন-বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন‘র সাধারন সম্পাদক বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কামাল বায়েজীদ, সভাপতি মন্ডলীর সদস্য ও নাট্যজন অনন্ত হিরা, অনুষ্ঠান সম্পাদক খন্দকার শাহ আলম,অর্থ সম্পাদক রফিক উল্লাহ সেলিম,তথ্য ও গবেষনা সম্পাদক আব্দুল হালিম আজিজ, দপ্তর সম্পাদক খোরশেদুল আলম, ঢাকা মহানগর থিয়েটার গ্রæপ ফেডারেশনের সংগঠনিক সম্পাদক তপন হাফিজ প্রমূখ। এছাড়াও ওই কর্মসূচীর ব্যবস্থাপনায় অংশ নেয় দখিনা নাট্য মঞ্চ পটুয়াখালীর সভাপতি এ্যাডভোকেট সৌমেন্দ্র লাল চন্দ শৈলেন,সাধারন সম্পাদক আ্যাড কাজল বরন দাস এবং সমন্বয়কারী আতিকুজ্জামান দীপু।

এরপূর্বে গত ৪ সেপ্টেম্বর ঐতিহ্যবাহী এই টাউন হল ও ড্রামেটিক ক্লাব দখলমুক্ত করার দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচী পালন করে ধ্রæততারা নামে একটি সাংস্কৃতিক সংগঠন। ওই ছবি তুলতে গিয়ে যুবদল নেতা আকরাম শিকদার কর্তৃক লাঞ্ছিত হয় পটুয়াখালী মাছরাঙা টিভির জেলা প্রতিনিধি চিনময় কর্মকার ও বাংলাভিশন‘র জেলা প্রতিনিধি মোঃ শাহদাৎ হোসেন। সাংবাদিক লাঞ্চিতের ঘটনায় পটুয়াখালী প্রেসক্লাবের সিদ্ধান্তে ভিকটিম সংশ্লিষ্ট থানায় অভিযোগ দিলেও পুলিশ কোন আইনগত ব্যবস্থা নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে।

এঘটনায় পরপর একই দাবীতে গত ৫ সেপ্টেম্বর নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত করেন পটুয়াখালী জেলার প্রবীন সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব, গুনিজন,সুশিল সমাজের প্রতিনিধিরা। নাগরিক মতবিনিময় সভার সুত্র ধরে জেলা বিচারিক কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও সৌজন্য সাক্ষাত ঘটে সাংস্কৃতিক সংগঠকদের। বিচারিক কর্মকর্তাদের সাক্ষাতে বিচারিক কর্মকর্তারা দখল বন্দের আশ্বাস দিলে কিছুদিন অতিবাহিত হলে পূনরায় দখল করে ষ্টল নির্মান হলে পূনরায় ক্ষোভ দেখা দেয় পটুয়াখালী গোটা সংস্কৃতিক অঙ্গনে। যার সুত্র ধরে বুধবার পূনরায় মানববন্ধন কর্মসূচী পালন করে বাংলাদেশ গ্রæপ থিয়েটার ফেডারেশন।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network