২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

উপজেলা ও ইউপি নির্বাচন : বিএনপির ৪৮ প্রার্থী চূড়ান্ত

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে এবার তৃণমূল নেতাদের মতামতকে গুরুত্ব দিয়েছে বিএনপি। এরই অংশ হিসেবে উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী মনোনয়নের নীতিমালাও প্রণয়ন করে দলটি। সে অনুযায়ী বুধবার পর্যন্ত আসন্ন আটটি উপজেলা ও ৩৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় ৪৮ প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী করার ক্ষেত্রে বিএনপির তৃণমূল নেতারা যে সুপারিশ করেছেন সেটিই চূড়ান্ত করা হয়েছে। ইতোমধ্যে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয় থেকে মহাসচিব স্বাক্ষরিত দলীয় প্রত্যয়নপত্র সংগ্রহ করেছেন দলীয় মনোনয়ন পাওয়া নেতারা।

দলীয় সূত্র জানায়, আট উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির চূড়ান্ত প্রার্থীরা হলেন- নওগাঁর মান্দায় মকলেছুর রহমান, যশোর সদরে নুর উন নবী, খুলনার পাইকগাছায় আবদুল মজিদ, বাগেরহাটের শরণখোলায় মতিয়ার রহমান খান, সুনামগঞ্জের জামালগঞ্জে নূরুল হক আফিন্দী, চাঁদপুরের মতলব দক্ষিণে আবদুস শুক্কুর পাটোয়ারী, মাদারীপুর শিবচরে নাদিরা আক্তার ও কুমিল্লার দাউদকান্দিতে সাইফুল আলম। এছাড়া উপজেলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী হিসেবে তিনজনের নাম চূড়ান্ত করেছে বিএনপি।

তারা হলেন- দিনাজপুর সদর উপজেলায় রাশেদুজ্জামান রাশেদ (পুরুষ ভাইস-চেয়ারম্যান পদে), কুমিল্লার দাউদকান্দি উপজেলায় রুহুল আমিন (পুরুষ ভাইস-চেয়ারম্যান পদে) ও ফরিদা ইয়াছমিন (মহিলা ভাইস-চেয়ারম্যান পদে)।

৩৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির প্রার্থীরা হলেন- কিশোরগঞ্জের ইটনা উপজেলার বড়িবাড়ি ইউনিয়ন পরিষদে সোহরাব হোসেন মীর, সিলেটের গোলাপগঞ্জ উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নে আফজাল হোসেন এবং ওসমানীনগর উপজেলার সাদীপুর ইউনিয়নে আবদুর রফ আল মামুন, হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নে পারভেজ হোসেন চৌধুরী, মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার মির্জাপুর ইউনিয়নে সুফি মিয়া, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নানুপুর ইউনিয়নে জয়নাল আবেদিন ও সুয়াবিল ইউনিয়নে ইয়াকুব, লোহাগড়া উপজেলার আধুনগর ইউনিয়নে আবু নাসের চৌধুরী ও লোহাগড়া ইউনিয়নে খোরশেদ আলম শিকদার এবং সন্দ্বীপ উপজেলার হারামিয়া ইউনিয়নের আসিফ আকতার।

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার মেহের দক্ষিণ ইউনিয়নে মাসুদ করিম, কচুয়া উপজেলার সাচার ইউনিয়নে আসকার আলী, কচুয়া উপজেলার গেইট উত্তর ইউনিয়নে মোস্তফা কামাল এবং মতলব উত্তর উপজেলার সুলতানাবাদ ইউনিয়নে সেলিম সরকার ও জহিরাবাদ ইউনিয়নে আক্তার হোসেন, কুমিল্লার বরুড়া উপজেলার আদ্র ইউনিয়নে পারভেজ হোসেন, রামগঞ্জ উপজেলার ইছাপুর ইউনিয়নে অলি উল্যা, রায়পুর উপজেলার কেরোয়া ইউনিয়নে নজরুল ইসলাম ভুঁইয়া, লক্ষ্মীপুর সদর উপজেলার চন্দ্রগঞ্জ ইউনিয়নে তোফায়েল আহমেদ, দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার সাতনালা ইউনিয়নে এনামুল হক, লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার পাটিকাপাড়া ইউনিয়নে সফিয়ার রহমান ও গড্ডিমারী ইউনিয়নে আবু তাহের শফিকুল ইসলাম।

কালীগঞ্জ উপজেলার দলগ্রাম ইউনিয়নে মোহাম্মদ ইকবাল আযম, রংপুর সদর উপজেলার চন্দনপাট ইউনিয়নে মেরাজুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নে সাদির আহমেদ, সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজানা ইউনিয়নে রোকিবুল হাসান, পাবনার ভাঙ্গুড়া উপজেলার মন্ডতোষ ইউনিয়নে আকরাম হোসেন ও ভাঙ্গুড়া সদর ইউনিয়নে জাহাঙ্গীর আলম, চুয়াডাঙ্গার সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নে আকতার হোসেন এবং আলমডাঙা উপজেলার ডাউকী ইউনিয়নে ইউনুছ আলী, গাজীপুরের কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়নে রহিম সরকার, ফরিদপুরের মধুখালী উপজেলার কোরকদি ইউনিয়নে মেহেদী হাসান।

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার মহিযার ইউনিয়নে আবু হানিফ, বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নে শওকত হোসেন হাওলাদার, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ী ইউনিয়নে আমিনুল ইসলাম খান মনি, নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়নে জিয়া উদ্দিন এবং ফুলবাড়িয়া উপজেলার বালিয়ান ইউনিয়নে শেখ মিজানুর রহমান। দলের দফতর সূত্র জানায়, বিএনপির কেন্দ্র ঘোষিত নীতিমালা অনুযায়ী উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহ্বায়ক ও সদস্য সচিব অথবা ১নং যুগ্ম আহ্বায়ক (দু’জন), উপজেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও ১নং সাংগঠনিক সম্পাদক অথবা আহ্বায়ক, সদস্য সচিব ও ১নং যুগ্ম আহ্বায়ক (যে কমিটিতে সদস্য সচিব নেই, সেখানে আহ্বায়ক, ১নং ও ২নং যুগ্ম আহ্বায়ক) আলোচনাক্রমে দলীয় প্রার্থী মনোনয়নে লিখিত সুপারিশ করেছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network