২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার

 

পদ্মা সেতুর শেষ স্প্যানের ফিটিং সম্পন্ন

আপডেট: অক্টোবর ১৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

পদ্মা সেতুর সর্বশেষ স্প্যানের ফিটিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। শনিবার সকালে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে ফিটিংয়ের কাজ শেষ হয়। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ আবদুল কাদের।

তিনি জানান, পদ্মা সেতুর সর্বশেষ স্প্যানের ফিটিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। এ নিয়ে সেতুর ৪১টি স্প্যানের সবগুলোই প্রস্তুত হয়ে গেল। সর্বশেষ প্রস্তুত হওয়া ২এফ নম্বর স্প্যানটি সেতুর ১২ ও ১৩ নম্বর পিয়ারের ওপর বসানো হবে।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে সব মিলিয়ে ৪২টি খুঁটি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানিতে আর ২টি ডাঙায়। ডাঙায় থাকা দু’টি খুঁটি সংযোগ সড়কের সঙ্গে মূল সেতুকে যুক্ত করবে। ৬টি মডিউলে বিভক্ত থাকবে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে এক হাজার ৪৭৮ মিটার ভায়াডাক্ট বা ঝুলন্ত পথ ও জাজিরা প্রান্তে থাকবে এক হাজার ৬৭০ মিটার।

ইতোমধ্যে পদ্মা সেতুর ৩২টি স্প্যান বসানো হয়েছে। সর্বশেষ গত ১১ অক্টোবর মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর ৩২তম স্প্যানটি বসানো হয়।

বর্তমান সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী, নিজস্ব অর্থায়নে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হবে স্টিল ও কংক্রিট স্ট্রাকচারে। সেতুর ওপরে থাকবে কংক্রিটের ঢালাইয়ের চাল লেনের মহাসড়ক, আর তার নিচ দিয়ে যাবে রেললাইন।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network