২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখ ছাড়াল

আপডেট: অক্টোবর ২৬, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

কোভিড ১৯-এ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। মহামারীর প্রভাব এক অঞ্চলে কিছুটা কমলেও অন্য প্রান্তে বাড়ছে। মৃত্যুর মিছিল দিন দিন দীর্ঘ হচ্ছে। রোজ হাজার হাজার মানুষ মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছেন। ইতিমধ্যে মৃত্যুর মিছিল সাড়ে ১১ লাখ ছাড়িয়ে গেছে। এ তথ্য ওয়ার্ল্ডওমিটারসের।

করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক এ সংস্থার তথ্যমতে, সোমবার সকাল ১০টা পর্যন্ত করোনায় বিশ্বে আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ৯০৫ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ১৯ লাখ ৪ হাজার ৮৫১ জন। আর প্রাণহানি ঘটেছে ১১ লাখ ৫৯ হাজার ৯১ জনের।

অন্যদিকে ‍যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্যমতে, সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ২৯ লাখ ১৮ হাজার ৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১১ লাখ ৫২ হাজার ৭৭৩ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছেন ২ কোটি ৮৮ লাখ ৯২ হাজার ৪৫ জন।

চীনের উহান থেকে বিশ্বময় ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮৬ লাখ ৩৩ হাজার ১৭৪ জন। আর এই মহামারীতে দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ২৫ হাজার ২১৫ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এ দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ৮০ হাজার ৬৩৫ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৫৬ হাজার ৯০৩ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৮ লাখ ৬৪ হাজার ৮১১ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৮ হাজার ৫৩৪ জনের।

গত বছরের ডিসেম্বরে করোনা ঝড় শুরু হওয়ার পর বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ মহামারী। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network