১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

হাগ উইলিয়ামস: অডুবনযোগ্য সর্বকালের সেরা অদ্ভূত কাকতালীয় ঘটনা?

আপডেট: নভেম্বর ১, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

যেয়াদ মল্লিক
৫ ডিসেম্বর ১৬৬৪ সাল। ওয়েলস নর্থ মিনারস্ট্রেইটে সমুদ্র ঝড়ে একটি জাহাজ ধ্বংস হয়। জাহাজে থাকা ৮০ জন মানুষ দুর্ঘটনাস্থলে ডুবে মারা যায়; বেঁচে থাকে মাত্র ১জন হাগ উইলিয়ামস (Hugh Williams) নামের ১জন!

৫ ডিসেম্বর ১৭৮৫ সাল। ১২১ বছর পর ওয়েলস মিনারস্ট্রেইটে আরেকটি জাহাজ ৬০ জন যাত্রী নিয়ে ডুবে যায়। ৫৯ জন ডুবে মারা যান। মাত্র ১ জন বেঁচে যায় হাগ উইলিয়ামস নামের ১জন!

৫ ডিসেম্বর ১৮২০ সাল। একই দিনে একই যায়গায় ৩৫ বছর পর আবারও একটি জাহাজ ধ্বংস হয়। জাহাজে থাকা ২৫ জন মারা যায়। এবার হয়তো ভাবছেন হাগ উইলিয়াম বেঁচে গিয়েছিল। হ্যা আপনার ধারনা সঠিক; বেঁচে যান হাগ উইলিয়ামস নামের ১জন!

এখন হয়তো কমেন্টস করে বসবেন, এইটা পড়ার পর দেড় মাসের জন্য পাগল হয়ে যাবো… নাহ্ আপনার পাগল হবার দরকার নেই। ঘটনার সত্যতা যাচাই করতে জাস্ট ‘hugh williams ship coincidence’ লিখে সার্চ মারুন। দেখুন গুগল মামা কি বলে!

এ তো গেলো ইন্ট্রোডাকশন। এখনো ডিসক্রিপশন, কনক্লুশন বাকি! তো ধৈর্য ধরে বাকি অংশ পড়ুন…

৫ ডিসেম্বর ১৬৬০ সাল। একই তারিখ কিন্তু যায়গাটা আলাদা। ডোবার প্রনালীতে একটি জাহাজ ডিস্ট্রয় হয়ে যায়। জাহাজে থাকা প্রত্যেক যাত্রী মারা যায়। শুধু বেঁচে যান হাগ উইলিয়ামস নামের ১জন!

১৭৬৭ সাল। ১০৭ বছর পর ডোবার প্রনালীতে আরেকটি জাহাজ ধ্বংস হয়। সব যাত্রী মারা যায়। ১জন বেঁচে ফিরে। আমার কি নাম বলার দরকার আছে? হ্যা তিনি হাগ উইলিয়ামস নামের ১জন!

৮ আগস্ট ১৮২০ সাল। লন্ডনের টেমস নদীতে একটি পিকনিক বোট ডুবে যায়। অন্য সবাই ডুবে মারা গেলেও মরেনি হাগ উইলিয়ামস নামের একজন!

১০ জুলাই ১৯৪০ সাল। একটি বৃটিশ ট্রলারকে জার্মানরা মাইন মেরে উড়িয়ে দেয়। কি ভাবছেন, সবকিছু লন্ডভন্ড হয়ে সব মানুষ মারা যাওয়ার কথা? ভুল! এবারও সব মারা যায়নি। তবে এবার ১জন নয়, বেঁচে যায় ২জন। একজন হাগ উইলিয়ামস এবং আরেকজন তারই ভাতিজা, তার নাম-ও ছিল হাগ উইলিয়ামস

কথায় আছে- নামের কুটুম যমেও টানে! তবে কি প্রতিবারই নিশ্চিত মৃত্যু থেকে হাগ উইলিয়ামস নামের কারনেই এই মানুষগুলো বেঁচে গেছে? এগুলো নিছক কাকতালীয় ব্যাপার নাকি প্রকৃতির কোনো নিদর্শন?

যেয়াদ মল্লিক
শিক্ষার্থী, বিএ (সম্মান),
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ,
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network