২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

মিডিয়াকর্মীদের জন্য প্রায় ৩.৯ মিলিয়ন ইউরো

আপডেট: নভেম্বর ২২, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা প্রতিনিয়তই বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় যেমন রাজনৈতিক ,সামাজিক, ধর্মীয় তাছাড়া অর্থনৈতিক বিভিন্ন সমস্যার কারনেও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা সম্ভব হয় না। তাছাড়া সংবাদকর্মীরা মাঝেমধ্যে দেশ এবং বিদেশের বিভিন্ন আইনি সমস্যার সম্মুখীন হন। এসকল সমস্যা সমাধান কল্পে ২০ নভেম্বর/২০২০ ইউরোপীয় ইউনিয়নভুক্ত প্রেস এবং মিডিয়াকর্মীদের জন্য প্রায় ৩.৯ মিলিয়ন ইউরোর গণমাধ্যমের স্বাধীনতা এবং অনুসন্ধানী সাংবাদিকতার একটি প্রকল্প ঘোষণা করেন।

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের ভ্যালু এবং ট্রান্সপারেন্সি ভাইস প্রেসিডেন্ট ভেরা জৌরভ বলেছেন, সাংবাদিকরা অনলাইনে হয়রানি থেকে শুরু করে শারীরিক হামলা, রাজনৈতিক চাপ থেকে শুরু করে চাকরির নিরাপত্তা অভাব পর্যন্ত হুমকির সম্মুখীন হয়েছেন। সাংবাদিকরা বিপদে পড়লে গণতন্ত্র বিপদে পড়ে যায়। এ কারণেই আমরা এ প্রকল্পগুলোতে তহবিল দিচ্ছি যা আইনী এবং ব্যবহারিক সহায়তার পাশাপাশি আন্তঃসীমান্ত তদন্তমূলক সংবাদ সংগ্রহের জন্য অনুদান সহ-সাংবাদিকদের সরাসরি সহায়তা করবে।

ইউরোপিয়ান ইউনিয়ন কমিশনের আন্ত: বাজার সংক্রান্ত কমিশনার থিইরী ব্রেটন বলেছেন, আমি এই প্রকল্পকে স্বাগত জানাই যা সাম্প্রতিক সামাজিক বিষয়ে সাংবাদিকদের অনুসন্ধানী সাংবাদিকতায় সহযোগিতা করার পাশাপাশি তাদের দক্ষতা এবং প্রযুক্তিগত জ্ঞান বৃদ্ধিতে  সহায়তা করবে।

তাছাড়া ইতিপূর্বে ৭ মিলিয়ন ইউরোর দশটি প্রকল্প চালু রয়েছে  দুইটি প্রকল্প ২০১৯ সালে শুরু হয়েছিল এবং বর্তমানে চলমান আছে এবং অবশিষ্ট প্রকল্প গুলো ২০২০ সালে হাতে নেয়া হয়েছে এগুলো হচ্ছে, প্রেস এবং মিডিয়ার স্বাধীনতা লঙ্ঘনের জন্য ইউরোপের একটি ব্যাপক প্রতিক্রিয়া কৌশল, আন্তঃসীমান্ত অনুসন্ধানী সাংবাদিকতার তহবিল, ভবিষ্যতের অনুসন্ধানী স্টোরি ল্যাব, নির্ভরযোগ্য উৎস গুলি পুরস্কৃত করে গুণগত গণমাধ্যম গড়ে তোলা, ইউরোপীয় চতুর্থ শক্তি তৈরি – অনুসন্ধানী সাংবাদিকতা এবং ফেক নিউজ এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার মাধ্যমে গণতন্ত্র রক্ষা করা, মিডিয়া এবং সোসাইটির ক্ষমতায়নের জন্য শ্রোতা সমর্থিত সহযোগিতা বাড়ানো, অদৃশ্য বস্তু কে প্রকাশ করার জন্য- সাংবাদিক এবং অন্যান্য মিডিয়া কর্মীদের নিরাপদ ক্রস বর্ডার, ক্রস ডিসিপ্লিন একীভূত করন অনলাইন এবং অফলাইন তদন্তে, ডিজিটাল যুগে গনমাধ্যমের বহুতত্ব নজরদারি, গণমাধ্যমের ক্রমবর্দ্ধমান নতুনত্বের গতি বাড়ানো এবং ক্রস বর্ডার পরিধি বাড়ানো।

এছাড়াও আরও চারটি প্রকল্পের প্রস্তাবনা রয়েছে যা আগামী ৩০শে নভেম্বর ২০২০ এবং আগামী ২০২১ সালের জানুয়ারি মাসে আহ্বান করা হবে।

গণমাধ্যমের ভূমিকা খুব ছোট করে বলা অসম্ভব কেননা গণমাধ্যম গণমানুষের সাথে সমাজ ,রাষ্ট্র এবং বিশ্বের সঙ্গে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, ধর্মীয় বলতে গেলে পরিপূর্ণ জীবন যাপনের জন্য এক অপরিহার্য অতি গুরুত্বপূর্ণ মেল বন্ধন তৈরি এবং সমন্বয় সাধন করে। সুতরাং গণমাধ্যমের স্বকীয়তা ,স্বাধীনতা এবং স্বার্থরক্ষা খুবই গুরুত্বপূর্ণ তাই বরাবরই ইউরোপীয় ইউনিয়ন এদিকে বিশেষ নজর রাখছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network