২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

করোনা পরীক্ষা করছে, মাস্ক পরতে বলছে রোবট

আপডেট: নভেম্বর ২৬, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

মিসরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। দেশটিতে সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করেছে। এর মধ্যেই একটি রোবট বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন মাহমুদ এল কোমি নামের এক আবিষ্কারক।

তার বানানো এই রিমোট কন্ট্রোল রোবট কোভিড-১৯ পরীক্ষা করতে পারে এবং রোগীর শরীরের তাপমাত্রা যাচাই করতে পারে। শুধু তাই নয়, কোনো রোগী মাস্ক পরা না থাকলে সে রোগীদের সে বিষয়েও সতর্ক করছে।

কায়রোর উত্তরাঞ্চলের একটি বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের নিয়ে কাজ করছে এই রোবটটি। এই রোবরের সম্পর্কে মাহমুদ এল কোমি বলেন, এর নাম দেওয়া হয়েছে কিরা-০৩।

তার মতে, রোবটের মাধ্যমে যদি করোনা রোগীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করানো যায় তবে লোকজনের মধ্যে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে এবং এতে করে সংক্রমণের গতি রোধ করা যাবে।

মাহমুদ এল কোমি বলেন, তার তৈরি এই রোবট দেখতে অনেকটাই মানুষের মতো। অনেকটা মানুষের মুখ এবং মাথার আদলেই এটি তৈরি হয়েছে। এই রোবট ব্লাড টেস্ট করতে পারে, ইকোকার্ডিওগ্রাম এবং এক্স-রে করতে পারে এবং এর বুকের সঙ্গে সংযুক্ত একটি ডিসপ্লেতে এসব পরীক্ষার ফলাফল দেখাতে পারে।

তিনি বলেন, আমি এই রোবটটিকে মানুষের মতো করে বানানোর চেষ্টা করেছি। যেন রোগীরা একে দেখে ভয় না পায় বা না ভাবে যে, একটি বাক্স তাদের দিকে এগিয়ে আসছে।

মাহমুদ বলছেন, তিনি রোগীদের কাছ থেকে বেশ ইতিবাচক সাড়া পেয়েছেন। তারা এই রোবটটিকে দেখেছে এবং একে বয় পায়নি। তিনি বলেন, রোবট দিয়ে কাজের ক্ষেত্রে অনেক বেশি আস্থা রাখা যায় কারণ এগুলো মানুষের চেয়ে বেশি নির্ভরযোগ্য এবং সঠিক ফলাফল দিতে পারে।

এদিকে, ওই হাসপাতালের প্রধান আবু বকর এল মিহি বলেন, কারও দেহে করোনা সংক্রমণের সন্দেহ দেখা দিলে তারা রোবট দিয়ে সেসব লোকজনের তাপমাত্রা পরীক্ষা করছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network