২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

করোনা উপসর্গ: মেনে চলুন চিকিৎসকের ৭ পরামর্শ

আপডেট: নভেম্বর ২৮, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

ডা. উত্তম কুমার দাস

করোনাভাইরাসের কারণে জ্বর, শুকনো কাশি ও শরীর ব্যথার উপসর্গ দেখা দিতে পারে। এসব লক্ষণ দেখা দিলে স্বাভাবিকভাবেই আমরা আতঙ্কিত হয়ে পড়ি। তবে ভয়ের কিছু নেই।

করোনা উপসর্গ দেখা দিলে অনেক বুঝতে পারেন না যে কী করা উচিত।

আসুন জেনে নিই আপনার করোনা উপসর্গ দেখা দিলে বা নিজেকে আক্রান্ত মনে হলে কী করবেন-

১. করোনাভাইরাস সংক্রমণের প্রথম লক্ষণ হলো জ্বর এবং শুকনো কাশি। এ ছাড়া থাকতে পারে শরীরের পেশিতে ব্যথা, গলাব্যথা, স্বাদ ও গন্ধের অনুভূতি না থাকা, শ্বাসকষ্ট, কখনও পেট খারাপ ও বমি বা বমি বমি ভাব। এসব লক্ষণ দেখা দিলে শুরুতেই ‘সেলফ-আইসোলেশনে’ চলে যান। নিজেকে পরিবারের বাকি সদস্যদের কাছ থেকে পুরোপুরি আলাদা করে ফেলুন।

২. জ্বরের সঙ্গে আরও এক বা একাধিক উপসর্গ দেখা গেলে করোনা নমুনা পরীক্ষা এবং চিকিৎসার পরামর্শ নিতে হবে।

৩. নমুনা পরীক্ষা তার রিপোর্ট আসা পর্যন্ত বসে না থেকে প্রতিদিন নিয়ম করে গরম পানির গার্গল করা। চিকিৎসকরা বলছেন, দিনে অন্তত চার থেকে ছয়বার গার্গল করুন। এ ছাড়া দিনে কয়েকবার গরম পানির ভাপ নিন।

৪. এ সময় পুষ্টিকর খাবার খেতে হবে। এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার খাওয়া উচিত। খেতে পারেন প্রোটিনজাতীয় খাবার। স্যুপ খেতে পারেন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

৫. এ সময় শরীরে অক্সিজেনের মাত্রার ওঠানামা খেয়াল রাখতে হবে। পালস অক্সিমিটার নামে ছোট একটি মেডিকেল যন্ত্র এ ক্ষেত্রে হাতের কাছে রাখতে পারেন।

৬. কোভিড-১৯ আক্রান্ত হলে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন বেশিরভাগ মানুষ। চিকিৎসকরা মনে করেন, এ সময় রোগীর মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে হবে।

৭. এ সময় চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না।

লেখক: হলি ফ্যামিলি হাসপাতালের কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network