২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

৮০০ বছরের বিরল ঘটনা ২১ ডিসেম্বর

আপডেট: ডিসেম্বর ৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

২০২১ সালের ২১ ডিসেম্বর এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। প্রায় ৮০০ বছর পর মানুষ সাক্ষী হবে এক বিরল ঘটনার। এ দিন বৃহস্পতি ও শনিগ্রহ চলে আসবে খুব কাছাকাছি। খালি চোখেই দেখা যাবে এ দৃশ্য।

জানা গেছে প্রতি ১৯ বছর ৭ মাস অন্তর এই দুটি গ্রহ পরস্পরের কাছাকাছি আসে। তবে সর্বশেষ ১২২৬ সালের ৪ মার্চ এমন কাছাকাছি এসেছিল বৃহস্পতি আর শনি। আর শেষবার ১৬২৩ সালে এতটা কাছাকাছি এসেছিল গ্রহ দুটি। কিন্তু সেবার পৃথিবী থেকে ওই ঘটনা দেখা যায়নি। সেই ঘটনারই পুনরাবৃত্তি হতে চলেছে এত দিন পর। অর্থাৎ ৮০০ বছর পরে আবার ওই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।

তবে শুধু ২১ ডিসেম্বর নয়, মোটামুটি ১৫ ডিসেম্বর সূর্য ডোবার পর থেকেই পশ্চিম আকাশে পরপর কয়েক দিন চোখ রাখলেই বোঝা যাবে, দুটি গ্রহ কাছাকাছি চলে আসছে। এরপর ২১ ডিসেম্বর সবচেয়ে কাছে আসবে এই দুটি গ্রহ। মোটামুটি গোটা উপমহাদেশ থেকেই দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

সূত্র : বর্তমান

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network