২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

আজ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নজরুল ইসলাম চুন্নুর জন্মদিন

আপডেট: ডিসেম্বর ১৫, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক
বরিশালের সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক অঙ্গনের অন্যতম যোদ্ধা এ্যাড. নজরুল ইসলাম চুন্নু। অসম্প্রদায়িক চেতনায় বিরজমান এই ব্যক্তি সারা জীবন সাংস্কৃৃতিক বিকাশে কাজ করছেন। আজ বুধবার তার জন্মদিন। ১৯৪৯ সালের ১৫ ডিসেম্বর বরিশাল জেলার উজিরপুর উপজেলার হস্তিশূণ্ড গ্রামে তার জন্ম হয়। তার বাবার নাম মোঃ আবদুল হক ও মা জোবেদা বেগম।

শিক্ষা জীবনঃ হস্তিশূণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এইচ.এম. ইনস্টিটিউট, হস্তিশূণ্ড থেকে প্রাথমিক ও মাধ্যমিক শেষ করেন। পরবর্তিতে হক কুটির, অনামিলেন, বরিশাল সদরের বাড়িতে থেকে ব্রজমোহন কলেজে উচ্চমাধ্যমিক ও বি.এ শেষ করেন। বরিশাল ল’ কলেজ থেকে এল.এল.বি শেষ করেন। ল’ কলেজে অধ্যায়নকালে ল’কলেজ ছাত্র সংসদের সাহিত্য বিষয়ক সম্পাদক ছিলেন।

পেশাঃ প্রথমে রুপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশে নিযুক্ত ছিলেন সেখানে রুপালী ব্যাংক ক্রিড়া ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন এবং চার বছর ব্যাংকার্স ক্লাবের সাধারণ সম্পাদক ছিলেন। অবসরে যেয়ে এ্যাডভোকেসি শুরু করেন ২০০৭ সাল থেকে।

সাংবাদিকতাঃ বরিশাল যুব সংঘের সাথে সংশ্লিষ্ট ছিলেন। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের সময় যুব সংঘ যে দেশীয় অস্ত্র তৈরি করে তাতে সরাসরি অংশ নিয়ে মুক্তিযুদ্ধে সহায়তা করেন এবং এই সংগঠন থেকে প্রকাশিত ‘বাংলাদেশ’ পত্রিকায় প্রথম সাংবাদিক হিসেবে আত্ননিয়োগ করেন। পরবর্তীতে, ‘দৈনিক বিপ্লবী বাংলাদেশ’,’দৈনিক পূর্ব দেশ’, ‘দ্যা বাংলাদেশ টাইমস্’ পত্রিকার সাংবাদিকতা করেন এবং ১৯৮৫ সাল থেকে আজ অব্দি বাংলাদেশ বেতারের জেলা সাংবাদিক হিসেবে নিয়োজিত আছেন। সেক্টরস কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ একাত্তর এবং ঘাতক দাদাল নির্মূল কমিটির সাথে সংশ্লিষ্ট আছে।

সাংস্কৃতিক ও অন্যান্য সংগঠনঃ
১. বরিশাল যুব সংঘ
২. চাঁদেরহাট- দীর্ঘ দিন সহসভাপতি, বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি।
৩. খেয়ালী গ্রুপ থিয়েটার – সাবেক সভাপতি, বর্তমান কার্য নির্বাহী সদস্য।
৪. জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদে – প্রায় ৮ বছর টানা সভাপতিত্ত্ব করেন।
৫. বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদে- ১ বার সভাপতিত্ব করেন।
৬. ‘সুজন’ – মহানগর সভাপতি প্রায় ৮ বছর ধরে।
৭. বরিশাল প্রেসক্লাবে – সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন (১৯৯০ সালে)।
৮.বাংলাদেশ বেতার, বরিশাল সংবাদদাতা সমিতির বর্তমান সভাপতি। এছাড়াও অনেক সংগঠনের সাথে জড়িত আছেন।

২০১৮ সালে বাংলাদেশ সরকারের, জেলা লিগ্যাল এইড কমিটি, বরিশাল কর্তৃক শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী সম্মাননা স্মারক অর্জন করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network