২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

আজ সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন

আপডেট: ডিসেম্বর ২৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন আজ (২৭ ডিসেম্বর)। ছয় দশক ধরে তিনি কবিতা, গান, নাটক, গল্প-উপন্যাস, চলচ্চিত্রের চিত্রনাট্য রচনাসহ সাহিত্য ও শিল্পের বিচিত্র ভুবনে বিচরণ করেছেন। সাহিত্যের সব শাখায় সাবলীল বিচরণই তাকে এনে দিয়েছে সব্যসাচী উপাধি। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর তার মৃত্যু হয়।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। তার জন্মদিন উপলক্ষে ঢাকায় এবং কুড়িগ্রামে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কুড়িগ্রামে জেলা প্রশাসনের উদ্যোগে সকালে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, দোয়া মাহফিল করা হবে। সমাধিতে উন্মোচন করা হবে এপিটাফ-সংবলিত সমাধিফলক। এ ছাড়া জেলা কালেক্টরেট কার্যালয়ের স্বপ্নকুঁড়ি মিলনায়তনে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিশু-কিশোর প্রতিযোগিতা, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

জন্মদিন উপলক্ষে প্রথমা প্রকাশন কবির জীবনসঙ্গী কথাশিল্পী আনোয়ারা সৈয়দ হক রচিত ‘বাসিত জীবন: সৈয়দ হকের সঙ্গে শেষ দিনগুলো’ শীর্ষক স্মৃতিচারণামূলক বই প্রকাশ করছে। এ ছাড়া প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের প্রিয় ‘৫০ প্রেমের কবিতা’। চিত্র প্রকাশনী প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের শিশুতোষ গ্রন্থ ‘ভয় করলেই ভয়’।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network