২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

১৬ বছর পরেও হচ্ছেনা বাবুগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি :নেতা-কর্মীদের মাঝে অসন্তোষ

আপডেট: জানুয়ারি ৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

সাইফুল ইসলাম,বাবুগঞ্জ(বরিশাল) প্রতিনিধি ঃ শিক্ষা,শান্তি ও প্রগতির স্লোগান নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম জন্মদিন ছিলো গত ৪ জানুয়ারী। দিনটি উপলক্ষে সারা দেশে ছাত্রলীগ নেতাকর্মীরা যখন প্রতিষ্ঠাবার্ষিকী পালনে ব্যস্ত সময় পার করেছেন ঠিক তখনই বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় এর নিজ জন্মভূমি বরিশালের বাবুগঞ্জ উপজেলায় প্রতিষ্ঠা বার্ষিকী পালন না করে অভিনব প্রতিবাদ করতে দেখা গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, ১৬ বছর অতিবাহিত হওয়ার পরেও নতুন কমিটি না হওয়ায় স্থানীয় ছাত্রলীগের নেতা-কর্মীদের মাঝে বিরাজ করছে অসন্তোষ। গত কয়েক দিন যাবত বাবুগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি চেয়ে শতাধিক ছাত্রলীগের নেতা কর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক প্রেফাইলে কালো ইমেজ ধারণ করা সহ নানারকম বিবৃতি জানিয়েছেন কমিটি গঠন করার দাবীতে।

নাম প্রকাশ না করার শর্তে বাবুগঞ্জ উপজেলা ছাত্র লীগের একাধিক নেতারা জানান, গত এক যুগেরও বেশি সময় ধরে উপজেলা ছাত্রলীগের কমিটি না হওয়া, মেয়াদোত্তীর্ণ, বিবাহিত ও অছাত্রদের দিয়ে উপজেলা ছাত্রলীগের দলীয় কার্যক্রম পরিচালনা করার ফলে এ সংগঠনের সাংগঠনিক কার্যক্রম ঝিমিয়ে পড়ছে। আর এসব কারনেই বাবুগঞ্জে নিরবেই কেটে গেছে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী।

দলীয় একাধিক সূত্রে জানা গেছে, এ উপজেলায় ১৬ বছর ধরে উপজেলা ছাত্রলীগের কোন সম্মেলন না হওয়ায় সাধারণ নেতাকর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হচ্ছে। উপজেলা ছাত্রলীগের রাজনীতি নেতৃত্ববিহীন হয়ে পড়েছে। কিছু সংখ্যক ছাত্রনেতা পদ প্রত্যাশী হয়ে দলীয় কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখলেও দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়ায় তাদের মধ্যে হতাশা বিরাজ করছে। মেয়াদোত্তীর্ণ সংগঠনের বর্তমান কমিটির পদ-পদবি ধারী অধিকাংশ নেতার ছাত্রত্ব নেই। তৎকালীন সভাপতি মৃধা মুঃ আক্তার উজ জামান মিলন অনেক আগেই ছাত্রলীগ সভাপতির পদ থেকে সরে দাড়িরে বর্তমানে উপজলো আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন। সেখানে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে কমিটির সহ সভাপতি আবু সুফিয়ানকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে। সাধারণ সম্পাদক হিসেবে মুনির হোসেন রুমনকে দলীয় সৃংঙ্খলা ভঙ্গের কারণে অব্যহতি দিয়ে ভার-প্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন গোলাম কিবরিয়া। কিন্তু এরা প্রত্যেকেই বিবাহিত এদের কারোই ছাত্রত্ব নেই।

বাবুগঞ্জ উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আবু-সুফিয়ান বলেন, “২০০৩ সালে বাবুগঞ্জ ছাত্রলীগের সম্মেলনের মাধ্যমে তৎকালীন বরিশাল জেলা ছাত্রলীগের আহ্বায়ক মিলন ভূঁইয়ার উপস্থিতিতে আক্তার উজ জামান মিলন মৃধাকে সভাপতি ও মোঃ রোমানকে সাধারণ সস্পাদক করে ২ বছর মেয়াদী উপজেলা ছাত্রলীগের ৫১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়”।

দীর্ঘদিন যাবত কমিটি না হওয়ার বিষয়ে জেলা ছাত্রলীগের সভাপতি সুমন সেরনিয়াবাত বলেন, বরিশালের বাবুগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি আমাদের পরিকল্পনায় রয়েছে। অচিরেই নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে কমিটি গঠন করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network